বেলজিয়ামের বিপক্ষে ডেভিসকে পেতে মরিয়া কানাডা

উন্মুখ থাকলেও এই ফরোয়ার্ডকে নিয়ে তাড়াহুড়া করতে নারাজ কানাডা কোচ জন হার্ডম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2022, 09:25 AM
Updated : 20 Nov 2022, 09:25 AM

শক্তি-সামর্থ্যে ঢের এগিয়ে থাকা বেলজিয়ামের বিপক্ষে লড়াই। কিন্তু দলের বড় তারকা আলফুঁস ডেভিসকে নিয়েই যে রয়েছে শঙ্কা। বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ডকে এই ম্যাচে খুব করে চাইছে কানাডা। দলটির কোচ জন হার্ডম্যান বললেন, সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

চলতি মাসের শুরুতে বায়ার্নের হয়ে খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পান ডেভিস। এরপর থেকে মাঠের বাইরে আছেন তিনি। সেরে উঠতে লড়ছেন ২২ বছর বয়সী এই ফুটবলার।

চোট পাওয়া ডেভিসকে নিয়েই বিশ্বকাপ দল সাজিয়েছেন হার্ডম্যান। কাতারে দলের বাকিরা আগে এলেও গত শুক্রবার সতীর্থদের সঙ্গে যোগ দেন ডেভিস। পরদিনই অনুশীলন করলেও পুরোপুরি ফিট নন তিনি।

আগামী বুধবার বেলজিয়াম ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ আসর শুরু করবে কানাডা। ১৯৮৬ সালের পর বিশ্বকাপে প্রথম কোনো ম্যাচ খেলবে তারা। ফিফা র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর দলের সঙ্গে লড়াইয়ে ডেভিসের সামর্থ্য কাজে লাগাতে মরিয়া কানাডা।

ডেভিসকে পেতে উন্মুখ থাকলেও দলের সেরা খেলোয়াড়দের একজনকে নিয়ে তাড়াহুড়া করতে নারাজ কানাডার কোচ হার্ডম্যান।

“আমার লক্ষ্য হলো এটা নিশ্চিত করে যে, সে (ডেভিস) এই বিশ্বকাপে খেলছে। এটা তার শৈশবের স্বপ্ন। কিন্তু আমাকে বলতেই হবে বেলজিয়াম উচ্চ পর্যায়ের দল। ব্রাজিলের বিপক্ষে ২০০৮ সালে একটি প্রীতিম্যাচে ৩-২ ব্যবধানে হারার পর থেকে ওই মানের কোনো দলের মুখোমুখি হইনি।”

“এমন ম্যাচে আলফুঁসের মতো একজনকে দরকার, শুরুর একাদশ বা বেঞ্চে হলেও। তাই আমরা সম্ভাব্য সব কিছু করছি। সে এখনও তার সেরা গতিতে আসার পথে আছে। সর্বোচ্চ গতি এখনও স্পর্শ করেনি সে। হ্যামস্ট্রিং চোটে পড়লে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত। তখনই হ্যামস্ট্রিং তার সীমা ছাড়ায়।”

শুধু যে ডেভিস তা নয়, মিডফিল্ডের গুরুত্বপূর্ণ খেলোয়াড় স্তেফেন ইউস্তাকিওকে নিয়েও দুশ্চিন্তায় রয়েছে কানাডা। পেশির চোটে ভুগছেন পোর্তোর এই খেলোয়াড়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক