জার্মানদের হারিয়েই ‘কাজ শেষ হয়নি’ জাপানের

উচ্ছ্বাসে ভেসে না গিয়ে পরের দুই ম্যাচের দিকে মনোযোগ জাপান অধিনায়ক মায়া ইয়োশিদার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 08:51 AM
Updated : 24 Nov 2022, 08:51 AM

সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছে একটি ছবি, জার্মানিকে হারিয়ে স্টেডিয়াম ছাড়ার আগে লকার রুম একদম ঝকঝকে করে রেখে গেছে জাপান দল। বিশ্বকাপ নিয়ে নিজেদের ভাবনায় জায়গাতেও এরকম পরিষ্কার তারা। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়েই শেষ হয়নি কাজ। কাতার আসরে এগিয়ে যেতে এখনও অপেক্ষায় মহাগুরুত্বপূর্ণ দুই ম্যাচ।

জার্মানির বিপক্ষে আগেও খেলেছে জাপান। প্রীতি ম্যাচের দুটির একটিতেও জয় পায়নি তারা। বিশ্বকাপের মঞ্চে প্রথমবার মুখোমুখি হয়ে কাঙ্ক্ষিত জয় তুলে নিয়েছে এশিয়ার দেশটি। এমন জয়ের পর নিজ দলকে নিয়ে গর্বের কথা জানিয়েছেন জাপানের অধিনায়ক মায়া ইয়োশিদা। 

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বুধবার বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়েছে জাপান। প্রথমার্ধে ইলকাই গিনদোয়ানের গোলে এগিয়ে গিয়েছিল জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে রিতসু দোয়ান ও তাকুমা আসানার গোলে উচ্ছ্বাসে মাতে জাপান।

নিজেদের বিশ্বকাপ ইতিহাসে প্রথমবার পিছিয়ে পড়েও জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। প্রথমে গোল হজম করা আগের ১৩ ম্যাচে ১১টি হেরেছিল তারা, ড্র করতে পেরেছিল বাকি দুই ম্যাচ।

জার্মানির বিপক্ষে জেতার পর ফিফা প্লাসে আনন্দের কথা জানিয়েছেন ইয়োশিদা। তবে উচ্ছ্বাসে ভেসে যেতে চাইছেন না তিনি। দ্বিতীয় রাউন্ডে খেলার জন্য পরের দুই ম্যাচের দিকে মনোযোগ দেওয়ার কথা বলেছেন জাপান অধিনায়ক।

“(জার্মানিকে হারানো) অনেক বড় সম্মানের বিষয়। কারণ জার্মানি বিশ্বের সেরা দলগুলোর একটি। আমরা ভালো ফল পেয়েছি। তবে এটি স্রেফ একটি ম্যাচ। দ্বিতীয় রাউন্ডে যেতে এখনও দুটি ম্যাচ বাকি রয়েছে। আমাদের শান্ত থেকে মনোযোগ ধরে রাখতে হবে এবং পরের ম্যাচের জন্য ভালো প্রস্তুতি নিতে হবে।”

দুর্দান্ত জয়ে শেষ ষোলোয় যাওয়ার উজ্জ্বল সম্ভাবনা তৈরি করেছে জাপান। আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে রোববার কোস্টা রিকার বিপক্ষে পরবর্তী ম্যাচ খেলবে তারা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে খেলা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক