স্বপ্নপূরণের রাতে ফাইনালের সেরা মেসি

টুর্নামেন্টে সাত ম্যাচের পাঁচটিতেই সেরা খেলোয়াড়ের পুরস্কার পেলেন আর্জেন্টিনা অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 09:45 PM
Updated : 18 Dec 2022, 09:45 PM

নকআউট পর্বে আর্জেন্টিনার একেকটি জয়, আর লিওনেল মেসির ম্যাচের সেরা খেলোয়াড় হওয়া যেন অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছিল এবার। শেষটায়ও ব্যতিক্রম হলো না। আসরজুড়ে অসাধারণ পারফরম্যান্সের ধারাবাহিকতায় ফাইনালেও আলো ছড়ালেন আর্জেন্টিনা অধিনায়ক। বিশ্বকাপ জিতে পূরণ হলো তার স্বপ্ন। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের মতো ফাইনালের সেরাও হলেন তিনি।

লুসাইল স্টেডিয়ামে রোববারের ফাইনালে আর্জেন্টিনার শেষের নায়ক যদিও এমিলিয়ানো মার্তিনেস। টাইব্রেকারে ফ্রান্সের কিংসলে কোমানের শট ফিরিয়ে দলের ৪-২ ব্যবধানের জয়ে বড় ভূমিকা রাখেন অ্যাস্টন ভিলার এই গোলরক্ষক।

পেনাল্টি শুটআউটে বল জালে পাঠানোর পাশাপাশি মূল ম্যাচে জোড়া গোলের সুবাস ছড়ান মেসি। ২৩তম মিনিটে তার পেনাল্টি গোলেই এগিয়ে যায় আর্জেন্টিনা। খানিক পর ব্যবধান দ্বিগুণ করেন আনহেল দি মারিয়া।

প্রায় পুরোটা সময় কোণঠাসা হয়ে থাকা ফ্রান্স সমতা ফেরায় ৮০ ও ৮১ মিনিটে কিলিয়ান এমবাপের দুই গোলে। তাতে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে ১০৮তম মিনিটে নিজের দ্বিতীয় গোলে আরেকবার আর্জেন্টিনাকে এগিয়ে নেন মেসি।

নাটকীয় লড়াইয়ে ১১৮তম মিনিটে এমবাপের হ্যাটট্রিক পূরণে আরেকবার চিত্র বদল, এরপর টাইব্রেকারে আর্জেন্টিনার হাসি।

ক্যারিয়ারের প্রথম চার বিশ্বকাপে নকআউট পর্বে কোনো গোল করতে পারেননি মেসি। এবার এই ধাপে চার ম্যাচের প্রতিটিতে জালের দেখা পেয়েছেন ৩৫ বছর বয়সী তারকা। আর সবগুলির সেরা খেলোয়াড় তিনি। এ ছাড়া আরেকবার সেরার পুরস্কার পান গ্রুপ পর্বে।

দলের শিরোপা জয়ের পথে ৭ ম্যাচে মেসি করেছেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৭ গোল। সঙ্গে অ্যাসিস্ট ৩টি।