ভিনিসিউসের লাল কার্ড প্রত্যাহার, ভালেন্সিয়াকে শাস্তি

রিয়াল মাদ্রিদের পরের ম্যাচেই খেলতে পারবেন ভিনিসিউস, ভালেন্সিয়ার স্টেডিয়ামের একটি অংশ বন্ধ করে দেওয়াসহ ক্লাবটিকে করা হয়েছে আর্থিক জরিমানা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 04:14 AM
Updated : 24 May 2023, 04:14 AM

ভিনিসিউস জুনিয়রের বিতর্কিত লাল কার্ড অবশেষে প্রত্যাহার করে নেওয়া হলো। লা লিগায় বুধবার রিয়াল মাদ্রিদের হয়ে তাই তার মাঠে নামতে বাধা নেই। ভিনিসিউসের লাল কার্ড উঠিয়ে নিয়ে শাস্তি দেওয়া হয়েছে ভালেন্সিয়াকে। যে মাঠে বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড, সেই মেস্তায়া স্টেডিয়ামের একটি অংশ বন্ধ করে দেওয়ার পাশাপাশি ক্লাবটিকে করা হয়েছে আর্থিক জরিমানা।

লা লিগার ম্যাচে রোববার ভালেন্সিয়ার মাঠে ভিনিসিউসের বর্ণবাদের শিকার হওয়ার ঘটনায় খেলা বন্ধ থাকে মিনিট দশেক। ওই ম্যাচের শেষ দিকে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়ায় ঘটনায় ভিএআর দেখে ভিনিসিউসকে লাল কার্ড দেখান রেফারি রিকার্দো দে বুর্গোস বেনগয়চিয়া।

সেই লাল কার্ড নিয়ে বিশ্বজুড়েই সমালোচনা হচ্ছিল তুমুল। বিশেষ করে বর্ণবাদের শিকার হওয়ার পর ও তাকে নানাভাবে উসকে দেওয়ার এই লাল কার্ড অন্যায্য ছিল বলেই অভিমত ছিল অনেকের। ম্যাচের ওই সময়ের নানা ভিডিও ও ছবিতে দেখা যায়, ভালেন্সিয়ার এক ফুটবলার ভিনিসিউসকে পেছন থেকে গলা পেঁচিয়ে টেনে ধরে রেখেছিলেন।

র‌য়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, ভিএআর দেখার সময় রেফারি ঘটনার পুরোটা দেখতে পাননি বলেই লাল কার্ডের সিদ্ধান্ত দিয়েছিলেন। 

“আরএফইএফ কম্পিটিশন কমিটি এটা বিবেচনায় নিয়েছে যে, মাঠের ওই সময়কার ঘটনার সমগ্রতা ভাবনায় না রেখেই রেফারি মূল্যায়ন করেছেন, যা রেফারির সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। যেহেতু ঘটনার নিশ্চায়ক একটি অংশ দেখা থেকে তাকে (রেফারি) বঞ্চিত করা হয়েছিল, এজন্যই সে একপাক্ষিক একটি সিদ্ধান্ত নিয়েছিল। যা হয়েছে, সেটির উপযুক্ত মূল্যায়ন করা তার পক্ষে সম্ভব ছিল না।”

ঘরের মাঠে বুধবার রায়ো ভাইয়েকানোর বিপক্ষে ম্যাচে খেলতে তাই কোনো বাধা নেই ভিনিসিউসের। যদিও চোটের কারণে এই ম্যাচে খেলা নিয়ে তার শঙ্কা আছে কিছুটা। ইএসপিএনের খবর, বাঁ হাঁটুর ব্যথায় মঙ্গলবার অনুশীলন করতে পারেননি ২২ বছর বয়সী এই তারকা।

ওই ম্যাচের ভিএআর রেফারি ইগনাসিও ইগলেসিয়াস ভিয়ানুয়েভাকে বুধবারের লা লিগা ম্যাচের দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে বলে স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানিয়েছে। বিবৃতিতে অবশ্য কারণ উল্লেখ করা হয়নি। তবে বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, ভিনিসিউসের লাল কার্ডের ঘটনায় নিজের ভূমিকা ঠিকঠাক পালন করতে না পারায় তাকে শাস্তি দেওয়া হয়েছে।

ভালেন্সিয়াকে জরিমানা করা হয়েছে ৪৫ হাজার ইউরো। মেস্তায়া স্টেডিয়ামের যে অংশ থেকে বর্ণবাদী আচরণ করা হয়েছে ভিনিসিউসকে, সেই সাউথ স্ট্যান্ড বন্ধ করে দেওয়া হয়েছে পাঁচটি ম্যাচের জন্য।

যদিও বর্ণবাদের ঘটনার তদন্ত এখনও চলমান, তবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন এটিকে ‘প্রমাণিত’ ধরে নিয়েছে বলেই বিবৃতিতে জানানো হয়েছে।

স্প্যানিশ পুলিশ জানিয়েছে, ভিনিসিউসের প্রতি বর্ণবাদী আচরণের পৃথক দুটি ঘটনায় এখনও পর্যন্ত ৭ জনকে আটক করা হয়েছে। ম্যাচের সময় তাকে বর্ণবাদী আক্রমণ করায় আটক হয়েছেন ৩ জন। গত জানুয়ারিতে রিয়াল মাদ্রিদের অনুশীলন মাঠের সামনের একটি ব্রিজ থেকে ভিনিসিউসের প্রতিকৃতি ঝুলিয়ে দেওয়ার ঘটনায় আটক করা হয় ৪ জনকে।