ব্রাজিলের কোচের প্রস্তাব পাওয়ার খবর উড়িয়ে দিলেন এনরিকে

বার্সেলোনা ও স্পেনের সাবেক কোচের আগ্রহ আপাতত ইংলিশ প্রিমিয়ার লিগে কোনো ক্লাবের দায়িত্ব নেওয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 06:33 AM
Updated : 30 March 2023, 06:33 AM

কার্লো আনচেলত্তিকে নিয়ে জোর গুঞ্জনের মধ্যেই খানিকটা লুইস এনরিকের হাওয়া। কয়েকটি সংবাদমাধ্যমের খবর, ব্রাজিল জাতীয় দলের কোচ হওয়ার সম্ভাবনায় আছেন বার্সেলোনা ও স্পেনের সাবেক এই কোচ। এনরিকে অবশ্য সাফ জানিয়ে দিলেন, ব্রাজিল থেকে কোনো প্রস্তাব তিনি পাননি। কোচিং ক্যারিয়ারের সম্ভাব্য ভবিষ্যতের ছবিও তিনি আঁকতে শুরু করেছেন ভাবনায়, যেখানে আছে ইংলিশ প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের ডাগআউট।

২০২২ বিশ্বকাপের পর স্পেনের কোচের দায়িত্ব থেকে বিদায় নেন এনরিকে। এরপর এখনও পর্যন্ত নতুন কোনো দায়িত্ব তিনি নেননি।

৫২ বছর বয়সী সাবেক এই ফুটবলার বুধবার কাদেনা সার রেডিওতে সাক্ষাৎকারে বললেন, কোচিংয়ে ফিরতে আপাতত তাড়া নেই তার।

“আমি সৌভাগ্যবান যে, ব্যক্তিগত জীবনে আমার যথেষ্ট কিছুই করার আছে। দীর্ঘদিন ধরেও যদি নতুন কোনো প্রস্তাব না আসে, তাহলে সমস্যা নেই। যা হওয়ার, তা-ই হবে।”

২০২২ বিশ্বকাপের পর থেকে কোচ খুঁজছে ব্রাজিল। আপাতত কাজ চালাচ্ছে তারা ভারপ্রাপ্ত দায়িত্বে মানো মেনেজেসকে দিয়ে। সম্ভাব্য কোচ হিসেবে আনচেলত্তির নামই বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছে জোরেসোরে। পাশাপাশি এখন এনরিকের নামে যে গুঞ্জন, তা তিনি ছেটে দিলেন ডালপালা গজানোর আগেই।

“বেশ কয়েকটি জাতীয় দল এখন নতুন কোচ খুঁজছে। আমার মনে হয় না, ব্রাজিলের মতো একটি জাতীয় দলকে এগিয়ে নেওয়ার মতো প্রোফাইল আমার আছে।”

“ব্রাজিলের কেউ আমার সঙ্গে কোনো যোগাযোগ করেনি। জাতীয় দল থেকে কিছু প্রস্তাব অবশ্য পেয়েছি, তবে কোনো ক্লাব থেকে পাইনি। তবে সম্ভাবনা নাকচ করতে চাই না। খুব শক্তিশালী কোনো জাতীয় দল পেলেই আমি দায়িত্ব নেব।”

আপাতত জাতীয় দলের চেয়ে ক্লাব কোচিংয়ে আগ্রহের সুরই বেশি স্পষ্ট এনরিকের কণ্ঠে। খেলোয়াড়ী জীবনে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ, দুই ক্লাবের জার্সিতেই মাঠ মাতানো এই তারকা পরে কোচিংয়ে বার্সেলোনায় তিন বছরের দায়িত্বে ছিলে দারুণ সফল। তার কোচিংয়ে দুটি লা লিগা, একটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি কোপা দেল রে, একটি উয়েফা সুপার কাপ ও একটি ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছে বার্সেলোনা।

এর আগে তিনি দায়িত্ব পালন করেছেন স্পেনেই সেল্তা ভিগো ও ইতালিতে রোমার কোচ হিসেবে। সামনে তার দৃষ্টি ইংলিশ প্রিমিয়ার লিগে। তবে স্পেনে রয়ে যাওয়ার সম্ভাবনাও পুরোপুরি নাকচ করছেন না।

“প্রিমিয়ার লিগের সবকিছুর খোঁজ রাখি আমি, কারণ ইংল্যান্ডে কাজ করার ইচ্ছে আছে আমার। তাই বলে যে কোনো ক্লাবে চলে যাব না। যারা গুরুত্বপূর্ণ কিছু করতে পারে, সেখানেই যাব। তবে সত্যি বলতে, খুব বড় আশা অবশ্য নেই আমার, কারণ যোগ্য আরও অনেকেই আছেন।”

“আমি এমন একটা দলে যেতে চাই, যাদের সত্যিকারের সম্ভাবনা আছে। তার মানে এই নয় যে স্পেনে আর কাজ করব না।”