'সেভিয়ায় ওই হারেই মৌসুম শেষ হয়ে গেছে ইউভেন্তুসের'

ইউরোপা লিগের সেমি-ফাইনাল থেকে বিদায়ই দলের মনোবল ভেঙে দিয়েছিল বলে মনে করেন দলটির কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 10:58 AM
Updated : 29 May 2023, 10:58 AM

এইতো কিছুদিন আগেও, সেরি আয় শীর্ষ চারে থাকার পাশাপাশি ইউরোপা লিগে টিকে ছিল শিরোপা সম্ভাবনা। তবে ইউরোপীয় প্রতিযোগিতাটিতে সেভিয়ার কাছে হেরে সেমি-ফাইনাল থেকে বিদায়ের পরই যেন সব দিক থেকে অন্ধকারে ঢেকে যায় ইউভেন্তুসের মৌসুম। লিগে ১০ পয়েন্ট জরিমানার পাশাপাশি টানা দুই ম্যাচে হেরে সেরা চারে থেকে লিগ শেষ করার আশা শেষ হয়ে গেছে তাদের। এমন হতাশায় ঢাকা মৌসুমের শেষপ্রান্তে এসে দলটির কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি পেছন ফিরে তাকালেন। তার মতে, সেভিয়ার বিপক্ষে ওই হারই মূলত তাদের মনোবল ভেঙে দিয়েছে।

চলতি মাসের মাঝামাঝি ইউরোপা লিগের শেষ চারে দুই লেগ মিলিয়ে সেভিয়ার বিপক্ষে ৩-২ গোলে হেরে যায় ইউভেন্তুস। প্রথম লেগ ১-১ গোলে ড্রয়ের পর গত ১৮ মে ঘরের মাঠে ২-১ গোলে জেতে স্প্যানিশ ক্লাবটি।

এই প্রতিযোগিতা থেকে বিদায়ের পরও সেরি আয় ভালো অবস্থানে ছিল ইউভেন্তুস। আশা ভালোমতো বেঁচে ছিল শীর্ষ চারে থেকে শেষ করার। তবে দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের দায়ে নতুন একটি শুনানির পর গত ২৩ মে ১০ পয়েন্ট কেটে নেওয়া হয় তুরিনের ক্লাবটির। পয়েন্ট তালিকায় এক ঝটকায় সাতে নেমে যায় তারা।

এরপরই লিগে এম্পোলির মাঠে ৪-১ গোলে হেরে যায় ইউভেন্তুস। সবশেষ গত রোববার এসি মিলানের কাছে ১-০ গোলে হেরে সেরা চারে থাকার ক্ষীণ সম্ভাবনাও শেষ হয়ে যায় আল্লেগ্রির দলের। ৩৭ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে সাতে আছে ইউভেন্তুস।

এসি মিলান ম্যাচের পর ডিএজেডএন-কে দেওয়া সাক্ষাৎকারে আল্লেগ্রি বলেন, ইউরোপা লিগ থেকে বিদায়ই কার্যত তাদের মৌসুম শেষ করে দেয়।

“এটা বলাটা দুঃখজনক, তবে সেভিয়াতেই আমাদের মৌসুম শেষ হয়ে গিয়েছিল। সেখানেই আমাদের মানসিক শক্তি ফুরিয়ে গিয়েছিল। অদ্ভূত একটা মৌসুম কাটল আমাদের, দল মোট ৬৯ পয়েন্ট (১০ পয়েন্ট জরিমানা বাদে) জিতেছে, তাই আমাদের গর্বিত হওয়া উচিত এবং খেলোয়াড়রা যা করেছে, সেজন্য তাদের ধন্যবাদ জানাতে হবে।”

“ফুটবল কখনও দু’হাত ভরে দেয়, আবার কখনও সব কেড়েও নেয়, ঠিক জীবনের মতো। আমরা এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াব। আমাদের ১০ পয়েন্ট কেড়ে নেওয়া হয়েছে বলেই কিছু দল চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে। সবাই এতে একমত হতে পারে, তাই না?”