সাবেক চ্যাম্পিয়ন গ্রিসকে বিদায় করে ইউরোর মূল পর্বে জর্জিয়া

প্লে-অফের বৈতরণী পেরিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বে জায়গা করে নিয়েছে ইউক্রেন ও পোল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 10:52 PM
Updated : 26 March 2024, 10:52 PM

প্লে-অফে দারুণ চমক দেখাল জর্জিয়া। ইউরো ২০০৪ আসরের চ্যাম্পিয়ন গ্রিসকে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে হারিয়ে প্রথমবারের মতো এই প্রতিযোগিতার মূল পর্বে জায়গা করে নিল তারা। প্লে-অফের বাধা পেরিয়ে তাদের সঙ্গী হলো ইউক্রেন ও পোল্যান্ড। 

গ্রিসের মতো ওয়েলস ও আইসল্যান্ডের পথচলা থামল প্লে-অফ থেকে। 

‘সি’ গ্রুপের প্লে-অফে তিবলিসে মঙ্গলবার রাতে গ্রিসকে টাইব্রেকারে ৪-২ গোলে হারায় জর্জিয়া। দুই দলের নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা শেষ হয় গোলশূন্য সমতায়। 

টাইব্রেকারে জর্জিয়ার জর্জি কোচোরাশভিলি, জুরিকো দাভিতাশভিলি, লাশা দিভালি ও নিকা কোয়েকওয়েস্কিরি পান জালের দেখা। গ্রিসের কেবল ইয়োর্গিওস মাসৌরাস ও ইয়োর্গিওস ইয়াকোমাকিস পারেন লক্ষ্যভেদ করতে। 

জর্জিয়া মূল পর্বে ‘এফ’ গ্রুপে খেলবে। সেখানে আগে থেকেই আছে তুরস্ক, পর্তুগাল ও চেক রিপাবলিক। এদের মধ্যে চেক রিপাবলিক (১৯৭৬) ও পর্তুগাল (২০১৬) ইউরোপ সেরার মুকুট জিতেছে একবার করে। 

পোল্যান্ডের ভ্রটসওয়াফ স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের প্লে-অফে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে গতবারের কোয়ার্টার-ফাইনালিস্ট ইউক্রেন। 

শুরুতে অবশ্য আলবের্ত গুইমেনসনের গোলে এগিয়ে আশা জাগিয়েছিল আইসল্যান্ডই। দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জোড়া গোল তুলে নেয় ইউক্রেন। 

ভিক্তর সেগানকভ সমতা ফেরানোর পর ৮৪তম মিনিটে ম্যাচের ভাগ্য গড়ে দেন মিহাইলো মুদ্রিক। তাতে ২০১৬ সালে কোয়ার্টার-ফাইনালে খেলা আইসল্যান্ড গতবারের মতো এবারও পারল না বাছাই পার হতে। 

মূল পর্বে ‘ই’ গ্রুপে খেলবে ইউক্রেন; তাদের তিন প্রতিপক্ষ বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া। এই তিন দলের মধ্যে বেলজিয়ামের কেবল ফাইনালে খেলার অভিজ্ঞতা আছে, সেটাও সেই ১৯৮০ সালে। 

কার্ডিফ সিটি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ২০১৬ সালের কোয়ার্টার-ফাইনালিস্ট পোল্যান্ড ও সেমি-ফাইনালিস্ট ওয়েলস। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য থাকার পর রুদ্ধশ্বাস টাইব্রেকারে ৫-৪ গোলে জেতে পোল্যান্ড। 

পাঁচ শটে পোল্যান্ডের পাঁচ জনই পান জালের দেখা। শেষ শটে ড্যান জেমস লক্ষ্যভেদে ব্যর্থ হলে ছিটকে যায় ওয়েলস। 

‘এ’ গ্রুপের প্লে-অফে জয়ী পোল্যান্ড মূল আসরে খেলবে ‘ডি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও ফ্রান্স। নেদারল্যান্ডস এই প্রতিযোগিতায় এ পর্যন্ত একবারই শিরোপা জয়ের স্বাদ পেয়েছে; ১৯৮৮ সালে। ফ্রান্স পেয়েছে দুইবার; ১৯৮৪ ও ২০০০ সালে। 

২৪ দল নিয়ে জার্মানিতে আগামী ১৪ জুন শুরু হয়ে এবারের আসর শেষ হবে ১৪ জুলাই।