অভিষেকে ২ মিনিটে ২ গোল হোসেলুর, স্পেনের জয়

বিশ্বকাপের হতাশা পেছনে ফেলে দারুণ জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই শুরু করল স্পেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 09:42 PM
Updated : 25 March 2023, 09:42 PM

শুরুতে পিছিয়ে পড়ার পর স্পেনকে কঠিন চ্যালেঞ্জ জানাল নরওয়ে, কিন্তু কিছুতেই গোলের আগল খুলতে পারল না তারা। শেষ দিকে বদলি নেমে দুই মিনিটে দুই গোল করে অভিষেক রাঙালেন হোসেলু। দারুণ জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই শুরু করল স্প্যানিশরা।

মালাগায় শনিবার রাতে ‘এ’ গ্রুপের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে স্পেন। দানি ওলমো দলকে এগিয়ে নেওয়ার পর জোড়া গোল করেন হোসেলু।

স্পেনের কোচ হিসেবে লুইস দে লা ফুয়েন্তের শুরুটা হলো হাসি মুখে। মরক্কোর বিপক্ষে টাইব্রেকারে হেরে গত বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর তখনকার কোচ লুইস এনরিকেকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় লা ফুয়েন্তেকে।

ঘরের মাঠে উজ্জীবিত ফুটবলের পসরা মেলে শুরু করা স্পেন সাফল্যও পায় দ্রুতই। ত্রয়োদশ মিনিটে প্রথম ভালো সুযোগেই এগিয়ে যায় তারা। নতুন অধিনায়ক আলভারো মোরাতা বক্সের বাইরে খুঁজে নেন আলেহান্দ্রো বাল্দেকে। বার্সেলোনার এই তরুণ ডিফেন্ডারের পাসে ছয় গজ বক্সের বাইরে পা ছুঁয়ে শুধু বলের দিক পাল্টে দেন ওলমো।

দুই মিনিট পর সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ পায় নরওয়ে। বক্সের ভেতর থেকে মার্টিন ওডেগোরের শট পা দিয়ে ঠেকিয়ে স্পেনের ত্রাতা ৩৩ বছর বয়সী ডিফেন্ডার নাচো।

২৫তম মিনিটে বক্সে দারুণ ক্রস বাড়ান ওলমো। তবে দূরের পোস্টে বলের নাগাল পাননি মোরাতা।

২৯তম মিনিটে দুর্দান্ত সেভ করে ব্যবধান ধরে রাখেন কেপা আরিসাবালাগা। কাছ থেকে ফ্রেডরিক অরনেসের ভলি দারুণ রিফ্লেক্সে কর্নারের বিনিময়ে রক্ষা করেন চেলসি গোলরক্ষক। পরের মিনিটে কাছ থেকে মিকেল মেরিনোর শট ঠেকান নরওয়ের গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে নরওয়ের বক্সে দারুণ ক্রস বাড়ান দানি কারভাহাল। দলে ফেরা ইয়াগো আসপাসের হেডে জোর ছিল না তেমন।

পাঁচ মিনিট পর প্রতিপক্ষের একটি শটে বল নাচোর গায়ে লেগে নিজেদের জালে জড়াতে যাচ্ছিল। দারুণ ক্ষিপ্রতায় বিপদমুক্ত করেন আরিসাবালাগা।

৭৬তম মিনিটে দানি সেবাইয়োসের থ্রু বল বক্সে পেয়ে বাইরে মারেন ইয়েরেমি পিনো। খানিক পর সতীর্থের ক্রস বক্সে ফাঁকায় পেয়ে বাইরে মেরে নরওয়ের হতাশা বাড়ান অ্যালেক্সান্ডার সরলথ।

৮১তম মিনিটে মোরাতার বদলি নামেন হোসেলু। পরের চার মিনিটের মধ্যে দুই গোল করে সব অনিশ্চয়তার ইতি টেনে দেন তিনি।

ফাবিয়ান রুইসের ক্রসে হেডে নিজের প্রথম গোলটি করেন এস্পানিওলের ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড। কাছ থেকে বাঁ পায়ের শটে করেন পরের গোল।