অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ সিটির

নিয়ম রক্ষার ম্যাচে দলে নয় পরিবর্তন এনে পরীক্ষা-নিরীক্ষা করলেন পেপ গুয়ার্দিওলা। বদলি নেমে আলো ছড়ালেন সের্হিও আগুয়েরো, রাহিম স্টার্লিং। মার্সেইয়ের বিপক্ষে আধিপত্য করে চ্যাম্পিয়ন্স লিগে জয় দিয়ে গ্রুপ পর্ব শেষ করল ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2020, 10:01 PM
Updated : 9 Dec 2020, 10:17 PM

ইতিহাদ স্টেডিয়ামে বুধবার ‘সি’ গ্রুপের ম্যাচে ৩-০ গোলে জিতেছে সিটি। ফেররান তরেস দলকে এগিয়ে নেওয়ার পর আগুয়েরো ও স্টার্লিং ব্যবধান বাড়ান। প্রথম পর্বে মার্সেইয়ের মাঠ থেকে একই ব্যবধানের জয় নিয়ে ফিরেছিল পেপ গুয়ার্দিওলার দল।

আগেই নকআউট পর্ব নিশ্চিত করা সিটি অপরাজিত থেকে শেষ করল গ্রুপ পর্ব। ছয় ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়েছে তারা। অন্য ম্যাচে জিতেছে গ্রুপ রানার্সআপ হওয়া পোর্তো, অলিম্পিয়াকোসের মাঠে ২-০ গোলে জেতা পর্তুগালের দলটির পয়েন্ট ১৩।

ফুলহ্যামের বিপক্ষে লিগে জেতা ম্যাচের একাদশে নয় পরিবর্তন এনে মার্সেইয়ের বিপক্ষে একাদশ সাজান গুয়ার্দিওলা। ইলকাই গিনদোয়ান ও রিয়াদ মাহরেজকে রেখেছিলেন শুধু। আগের ম্যাচের দলে নয় পরিবর্তন করেন মার্সেই কোচ আন্দ্রে ভিলাস-বোয়াসও।

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচ অপরাজিত থাকা সিটি শুরু থেকে এগিয়ে ছিল বলের দখলে। কিন্তু গোল পায়নি প্রথমার্ধে। অষ্টম মিনিটে মাহরেজের শট লক্ষ্যে থাকেনি। চার মিনিট পর এমেরিক লাপোর্তের হেড অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে যায়।

মার্সেইয়ের দিমিত্রি পায়েত ৩০তম মিনিটে দারুণ শটে জাল খুঁজে নিয়েছিলেন, কিন্তু অফসাইডের কারণে গোল হয়নি। দুই মিনিট পর ৩৫ গজ দূর থেকে এই ফরাসি মিডফিল্ডারের আরেকটি প্রচেষ্টা ফেরান গোলরক্ষক জ্যাক স্টিভেন। প্রথমার্ধের শেষ দিকে মর্গান সাঁসোঁর ভলি পোস্টের একটু বাইরে দিয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের অপেক্ষা ফুরায় সিটির। সতীর্থের লং পাস ধরে ডান দিক দিয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে ছোট করে বাড়িয়েছিলেন মাহরেজ। গোলমুখ থেকে টোকা দেওয়ার কাজটুকু সেরেছেন তরেস।

৫৮তম মিনিটে মাহরেজের হেড পাসে ফিল ফোডেনের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। এরপর ফোডেন ও মাহরেজের দুটি প্রচেষ্টাও পারেনি ব্যবধান দ্বিগুণ করতে। ৬৭তম মিনিটে মাহরেজকে তুলে সের্হিও আগুয়েরোকে নামান সিটি কোচ।

৭৭তম মিনিটে নাথান আকেইয়ে হেড গোলরক্ষক ফেরানোর পর গোলমুখ থেকে টোকায় জাল খুঁজে নেন আগুয়েরো। ব্যবধান দ্বিগুণ করে নিয়ে ম্যাচে চালকের আসনে আরও শক্ত হয়ে বসে সিটি। ৯০তম মিনিটে গোলমুখ থেকে স্টার্লিং অনায়াসে লক্ষ্যভেদে ব্যবধান আরও বাড়ে।

৩ করে পয়েন্ট নিয়ে গ্রুপ থেকে বিদায় নিয়েছে অলিম্পিয়াকোস ও মার্সেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক