'ম্যাচ শেষ করে দেওয়া জানতে হবে বার্সাকে'

১০ জন নিয়েও দল যেভাবে লড়েছে, তাতে খুশি শাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 11:38 AM
Updated : 6 March 2023, 11:38 AM

ভালেন্সিয়ার বিপক্ষে কোনোমতে জিতলেও বার্সেলোনার সামনে সুযোগ ছিল ব্যবধান বড় করার। তা তো পারেইনি, বরং রোনালদ আরাউহোর লাল কার্ডের পর আরও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ে দলটি। আগেভাগে ম্যাচের ফল নিয়ে অনিশ্চয়তা দূর করার সুযোগ পেয়েও কাজে না লাগাতে পারায় হতাশ বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস।

বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার মনে করেন, কীভাবে ম্যাচের লাগাম নিতে হয়, তা শিখতে হবে তাদের।

কাম্প নউয়ে রোববার লা লিগার ম্যাচে অনেকটা সময় ১০ জন নিয়ে খেলা বার্সেলোনা জেতে ১-০ গোলে।

১৫তম মিনিটে রাফিনিয়া দলকে দলকে এগিয়ে নেওয়ার পর ৫৫তম মিনিটে বার্সেলোনা সুযোগ পায় ব্যবধান দ্বিগুণ করার। তবে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন ফেররান তোরেস। পরের মিনিটে আনসু ফাতির শট বাধা পায় ডান পোস্টে।

এর তিন মিনিট পর সরাসরি লাল কার্ড দেখেন আরাউহো। বাকি সময়ে এক জন কম নিয়ে লড়াই করে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

গত সপ্তাহে লিগে আলমেরিয়ার বিপক্ষে হারের পর সব প্রতিযোগিতা মিলিয়ে টানা দুই ম্যাচ জিতল তারা। গত বৃহস্পতিবার কোপা দেল রের প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে শাভির দল হারায় ১-০ গোলে।

জয়ের ধারা ধরে রাখতে পারলেও সহজ ম্যাচ কঠিন করে জেতায় পুরোপুরি সন্তুষ্ট নন শাভি। ম্যাচের পর স্প্যানিশ এই কোচ বললেন, তাদের ভুলই প্রতিপক্ষকে ম্যাচে রেখেছিল শেষ পর্যন্ত।

“আমাদের জানতে হবে আগেভাগে কীভাবে ম্যাচ শেষ করে দেওয়া যায়। তেমন কিছু করার অনেক সুযোগ ছিল আমাদের, কিন্তু আমরা তা করতে পারিনি। এরপর (রোনালদ) আরাউহোর লাল কার্ডের কারণে আমাদের শেষ পর্যন্ত ভুগতে হয়।”

“এই ম্যাচগুলোয় আমাদের সহজ জয়ের চেষ্টা করা উচিত, তবে ফিনিশিংয়ে কার্যকারিতার অভাবে আমাদের ভুগতে হয়েছে।”

এই ম্যাচে বার্সেলোনা পায়নি তারকা স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি, গুরুত্বপূর্ণ দুই মিডফিল্ডার পেদ্রি ও গাভিকে। তাদের ছাড়া এবং অনেকটা সময় ১০ জন নিয়েও দলের লড়াকু মানসিকতায় খুশি শাভি।