বার্সার বিরুদ্ধে ‘ষড়যন্ত্র’ দেখছেন লাপোর্তা

রেফারি কেনার’ অভিযোগের প্রেক্ষিতে শুধু নিজেদের রক্ষাই নয়, ‘আক্রমণ’ করবে বার্সেলোনা, বলেছেন ক্লাব সভাপতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 11:45 AM
Updated : 18 March 2023, 11:45 AM

অর্থের বিনিময়ে বার্সেলোনার রেফারিদের প্রভাবিত করার অভিযোগ আবারও জোর দিয়ে অস্বীকার করেছেন হুয়ান লাপোর্তা। বার্সেলোনা সভাপতির দাবি, ক্লাবকে অস্থিতিশীল করতে তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে।

স্পেনের রেফারি কমিটির সাবেক ভাইস প্রেসিডেন্টকে বার্সেলোনার অর্থ দেওয়ার ঘটনা নিয়ে গত মাস থেকে তোলপাড় চলছে স্প্যানিশ ফুটবলে।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন হোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়ার অভিযোগ আছে।

গত মাসে শুরুতে খবর বের হয়, ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানিকে ১৪ লাখ ইউরো দিয়েছে বার্সেলোনা।

নেগরেইরার কোম্পানির কর নিরীক্ষণের পর স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিস ঘটনার তদন্ত করছে। প্রসিকিউটর অফিস কিছুদিন আগে বার্সেলোনা ও ক্লাবটির সাবেক দুই প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়ার কথা জানায়। পরে কাতালান ক্লাবটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায় তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ।

লা লিগায় রোববার রাতে ঘরের মাঠে রিয়ালের মুখোমুখি হবে বার্সেলোনা। ২৫ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে শাভির দল, দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের চেয়ে তারা এগিয়ে আছে ৯ পয়েন্টে।

বার্সেলোনার বিরুদ্ধে ওঠা অভিযোগের ব্যাপারে শুক্রবার সাংবাদিকদের সামনে কথা বলেন লাপোর্তা। বিষয়টি নিয়ে বিস্তারিত তুলে ধরার প্রতিশ্রুতি আরেকবার দেন তিনি।

“যে প্রচারণার কারণে আমরা ভুগছি, তা হঠাৎ করে আসেনি, আপনারা সবাই এটা জানেন। এর উদ্দেশ্য স্বল্প মেয়াদে দলকে অস্থিতিশীল করা এবং মধ্য মেয়াদে বার্সাকে নিয়ন্ত্রণ করা। আমার হাতে সময় আছে, কেন এবং কীভাবে তারা এই প্রচারণা চালাতে চায়, তা আপনাদের ব্যাখ্যা করব।”

“কোনো সন্দেহ নেই, আমরা নিজেদের রক্ষা করব। আমরা শুধুমাত্র নিজেদের রক্ষাই করব না, আমরা আক্রমণ করব। তবে এখন আমাদের অবশ্যই এই রোববার দলকে উৎসাহিত করার দিকে মনোযোগ দিতে হবে, কারণ আমি আপনাদের বলেছি, তাদের প্রথম উদ্দেশ্য হলো দলকে অস্থিতিশীল করা।”

কারা বার্সেলোনাকে অস্থিতিশীল করার চেষ্টা করছে, সে ব্যাপারে অবশ্য স্পষ্ট করে কিছু বলেননি লাপোর্তা। এই সময়ে সমর্থকদের আরও বেশি ক্লাবের পাশে থাকার আহ্বান জানান তিনি।

“রোববার আমরা দারুণ একটি ম্যাচ খেলব। আমি আপনাদের আগের চেয়ে আরও বেশি দলকে উৎসাহ জোগানোর জন্য বলছি। লিগ জিতে এই মৌসুমে আমাদের লক্ষ্যের কাছাকাছি যাওয়ার দারুণ একটি সুযোগ আছে।”

অর্থপ্রদানের ঘটনা প্রকাশের পরপর বার্সেলোনা বিবৃতি দিয়ে বলেছিল, অতীতে তারা বাইরের একজন টেকনিক্যাল পরামর্শকের সেবা নিয়েছিল। কোনো অন্যায় সুবিধা নেওয়ার কথা তখনও উড়িয়ে দেয় তারা।