পরিসংখ্যানের আলোয় চ্যাম্পিয়ন্স লিগের ‘অল ইতালিয়ান’ লড়াই

নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো এক মৌসুমে এসি মিলানকে চারবার হারাতে পারবে ইন্টার মিলান?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 01:23 PM
Updated : 15 May 2023, 01:23 PM

প্রথম লেগের ২-০ গোলের জয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে এক পা দিয়ে রেখেছে ইন্টার মিলান। তবে ব্যবধান খুব বেশি না হওয়ায় প্রত্যাবর্তনের সুযোগ ও সম্ভাবনা যথেষ্টই আছে এসি মিলানের। প্রতিযোগিতাটিতে অতীত সাফল্যও তাদের অনেক বেশি। সেই আত্মবিশ্বাসে শেষ চারের দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়িয়ে শিরোপার লড়াইয়ে জায়গা করে নিতে পারে তারাও। 

মিলান নাকি ইন্টার, ফাইনালের মঞ্চে দেখা যাবে ইতালির কোন ক্লাবটিকে জানা যাবে মঙ্গলবার। সান সিরোয় বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ফিরতি লেগের ম্যাচটি। 

দুই নগরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো গোলডটকমের দেওয়া কিছু পরিসংখ্যান। 

# চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এসি মিলানকে তিনবার হারিয়েছে ইন্টার মিলান। সবগুলোই ভিন্ন প্রতিযোগিতায়-সেরি আ, ইতালিয়ান সুপার কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ। তারা এক মৌসুমে মিলানকে চারবার হারিয়েছিল স্রেফ একবারই, ১৯৭৩-৭৪ মৌসুমে, সেরি আ ও ইতালিয়ান কাপে দুইবার করে। 

# গত সেপ্টেম্বরে চলতি মৌসুমে দুই দলের প্রথম দেখায় ইন্টারকে হারায় মিলান। পরের তিন সাক্ষাতেই নগরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে হেরেছে তারা। সবশেষ এই তিন ম্যাচে গোলের জন্য ৩১ শট নিয়েও জালের দেখা পায়নি মিলান। টানা চার ম্যাচে ইন্টারের বিপক্ষে গোল না করার রেকর্ড নেই দলটির। 

# চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সেমি-ফাইনালের প্রথম লেগে দুই বা বেশি গোলে জেতার পর ফাইনালে উঠতে পারেনি কেবল একটি দল। ২০১৮-১৯ মৌসুমে লিভারপুলের বিপক্ষে কাম্প নউয়ে প্রথম লেগ ৩-০তে জিতে দ্বিতীয় লেগে অ্যানফিল্ডে ৪-০ ব্যবধানে হেরেছিল বার্সেলোনা। 

# ষষ্ঠবারের মতো ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ফাইনালে ওঠার দুয়ারে আছে ইন্টার। সবশেষ তারা এর ফাইনাল খেলেছিল ২০০৯-১০ মৌসুমে, জোসে মরিনিয়োর কোচিংয়ে।   

# ইন্টার পরের ধাপে গেলে ইতালির ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলা পঞ্চম ইতালিয়ান কোচ হবেন সিমোনে ইনজাগি। এর আগে ফাবিও কাপেলো মিলানকে তিনবার, মার্সেলো লিপ্পি ইউভেন্তুসকে চারবার, কার্লো আনচেলত্তি মিলানকে তিনবার ও মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি ইউভেন্তুসকে দুইবার ফাইনালে তুলেছিলেন। 

# চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে অ্যাওয়ে দল হিসেবে মিলান তাদের সবশেষ ১৬ ম্যাচের মধ্যে কেবল একটিতে জিততে পেরেছে, হেরেছে ৭টিতে ও ড্র ৮টি। একমাত্র জয়টি বায়ার্ন মিউনিখের বিপক্ষে, ২০০৭ সালের এপ্রিলে ২-০ গোলে।

 # ফাইনালে ওঠার সম্ভাবনা জাগাতে কমপক্ষে দুটি গোল করতেই হবে মিলানকে। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে এখন পর্যন্ত ২৪টি অ্যাওয়ে ম্যাচ খেলেছে তারা, গোল করেছে মোট ১৫টি। ম্যাচ প্রতি গোল গড় ০.৬। 

# এবারের চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বে এখনও কোনো ম্যাচে পিছিয়ে পড়েনি ইন্টার, জয় তিনটি ও ড্র দুটি। এই পাঁচ ম্যাচের চারটিতে হজম করেনি কোনো গোল। শেষ ষোলো, কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনালের কোনো লেগেই না হেরে ফাইনালে ওঠা একমাত্র ইতালিয়ান ক্লাব ইউভেন্তুস। ২০১৪-১৫ ও ২০১৬-১৭ মৌসুমে এই কীর্তি গড়েছিল তারা।