আনচেলত্তির সবুজ সংকেতের খবরকে ভিত্তিহীন বলছে ব্রাজিল

নতুন কোচ চূড়ান্ত হলে সঠিক সময়ে তা জানানো হবে বলে জানিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2023, 12:46 PM
Updated : 11 Feb 2023, 12:46 PM

ব্রাজিলের পরবর্তী কোচ কে হবেন, এ নিয়ে নানা আলোচনা চলছে অনেক দিন ধরে। ইএসপিএন ব্রাজিলের খবর, দায়িত্ব নিতে এরই মধ্যে নাকি ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) সবুজ সংকেত দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। তবে এই খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে সিবিএফ। 

গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হারের পর শেষ হয়ে যায় ব্রাজিলের কোচ হিসেবে তিতের অর্ধ যুগের পথচলা। এখন তিতের উত্তরসূরি খুঁজছে ব্রাজিল। 

অভিজ্ঞ কোচ আনচেলত্তি ২০২১ সালের মাঝামাঝি থেকে দ্বিতীয় মেয়াদে রিয়ালের দায়িত্বে আছেন। প্রথম কোচ হিসেবে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা এই ইতালিয়ান এর আগে ইউভেন্তুস, এসি মিলান, চেলসি, পিএসজি, বায়ার্ন মিউনিখের মতো বড় ক্লাবগুলোর দায়িত্ব সামলেছেন। 

সূত্রের বরাত দিয়ে শুক্রবার ইএসপিএন ব্রাজিল খবর প্রকাশ করে যে, ব্রাজিলের দায়িত্ব নেওয়ার জন্য সবুজ সংকেত দিয়েছেন আনচেলত্তি। ওই প্রতিবেদনে বলা হয়, কোনো আনুষ্ঠানিক চুক্তি এখনও হয়নি, তবে সিবিএফ এর আগ্রহে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন ৬৩ বছর বয়সী এই কোচ। 

পরে বিবৃতি দিয়ে এই খবর উড়িয়ে দেয় সিবিএফ। নতুন কোচ চূড়ান্ত হলে সঠিক সময়ে তা জানানো হবে বলেও জানায় তারা।   

আনচেলত্তি গত মৌসুমে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার ডাবল জেতান। এই মৌসুমে এখন লা লিগায় দ্বিতীয় স্থানে আছে মাদ্রিদের দলটি, শীর্ষে থাকা বার্সেলোনার থেকে ৮ পয়েন্ট পিছিয়ে তারা। ইউরোপ চ্যাম্পিয়নরা শনিবার ক্লাব বিশ্বকাপের ফাইনালে আল হিলালের মুখোমুখি হবে। 

একাধিক সূত্রের বরাত দিয়ে ইএসপিএন-এর খবর, তিতের স্থলাভিষিক্ত হতে আনচেলত্তিই প্রধান প্রার্থী। তবে এই ইতালিয়ান কোচের ঘনিষ্ঠ সূত্রগুলি জোর দিয়ে বলেছে, তিনি মাদ্রিদে খুশি আছেন। দলটিতে তার চুক্তির মেয়াদ আছে ২০২৪ সাল পর্যন্ত। 

এদিকে সূত্রের বরাত দিয়ে শুক্রবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ‘প্রধান টার্গেট’ আনচেলত্তিকে কোচ করতে ২০২২-২৩ ঘরোয়া মৌসুমের শেষ পর্যন্ত অপেক্ষা করবে সিবিএফ। 

সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেস গত নভেম্বরে সংবাদ সম্মেলনে বলেছিলেন, জানুয়ারি থেকে ফেব্রুয়ারির মধ্যে তিতের উত্তরসূরি খুঁজতে চান তারা। সেই ভাবনা থেকেও নাকি সরে এসেছেন তিনি। ২০২৬ বিশ্বকাপ সামনে রেখে বিশ্বমানের কোচ নিয়োগ দিতে চান তারা। 

সেক্ষেত্রে আগামী মার্চ ও জুনের আন্তর্জাতিক উইন্ডোতে ব্রাজিল তাদের ম্যাচগুলি খেলবে অনূর্ধ্ব-২০ দলের কোচ রামন মেনেসেসের কোচিংয়ে।