চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি ছাড়া ম্যান সিটি কোচের সাফল্য ‘অপূর্ণ’

ইতিহাসের সেরা দলগুলির মধ্যে জায়গা করে নিতে হলে চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হতে হবে, বললেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 07:05 AM
Updated : 22 May 2023, 07:05 AM

‘অবিশ্বাস্য’, ‘অভাবনীয়’-এই শব্দগুলি তো কতবারই ব্যবহার করা হয়েছে। ম্যানচেস্টার সিটির ধারাবাহিকতার ক্ষেত্রে এসবও হয়তো উপযুক্ত নয়। ইংলিশ প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন তারা। সবশেষ ছয় আসরে ট্রফি জিতে নিয়েছে পাঁচবারই! তারপরও সবসময়ের সেরা দলগুলির তালিকায় এখনই নিজ দলকে রাখতে চান না পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচের মতে, আগে চ্যাম্পিয়ন হতে হবে চ্যাম্পিয়ন্স লিগে, এরপর সেরার আলোচনা।

এবার শিরোপা জিতে ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি। যদিও মৌসুমের বেশির ভাগ সময় তারা ছিল না পয়েন্ট তালিকার শীর্ষে। তবে শেষ দিকে অপ্রতিরোধ্য পথচলা আর আর্সেনালের পথ হারানো মিলিয়ে তারাই আরও একবার জিতে নিয়েছে ট্রফি।

সিটির এই হ্যাটট্রিক শিরোপার আগের মৌসুমে দীর্ঘ খরা ঘুচিয়ে শিরোপা জিতেছিল লিভারপুল। আবার এর আগের দুই মৌসুমে চ্যাম্পিয়ন ছিল গুয়ার্দিওলার দলই।

প্রিমিয়ার লিগে এর আগে ১১ মৌসুমের মধ্যে ৮টিতে শিরোপা জয়ের কীর্তি আছে ম্যানচেস্টার ইউনাইটেডের। গুয়ার্দিওলার সিটি ছুটছে সেদিকেই। তবে একটি বড় ঘাটতি তাদের এখনও আছে। কখনোই ইউরোপ সেরার মঞ্চে ট্রফি উঁচিয়ে ধরতে পারেননি ক্লাবটি। ২০২০-২১ মৌসুমে ফাইনালে উঠেছিল তারা। তবে হেরে যায় চেলসির কাছে।

এবার সেই সুযোগ আবার এসেছে তাদের সামনে। সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদকে উড়িয়ে তারা পা রেখেছে ফাইনালে। আগামী ১০ জুন যেখানে তাদের প্রতিপক্ষ ইন্টার মিলান। প্রিমিয়ার লিগে রোববার চেলসিকে হারানোর পর গুয়ার্দিওলা বললেন, চ্যাম্পিয়ন্স লিগের শূন্যতা অনুভব করছেন তিনি প্রবলভাবে।

“৬ বছরে ৫ শিরোপা আমি ধারণাও করতে পারিনি। অসাধারণ কিছু করেছি বলেই মনে হচ্ছে আমার। তবে সর্বকালের সেরা দলগুলির একটি হতে হলে চ্যাম্পিয়ন্স লিগ জিততে হবে। নইলে এটা অপূর্ণ রয়ে যাবে।”

শুধু চ্যাম্পিয়ন্স লিগ জয়ই নয়, সিটির সামনে হাতছানি আছে আরও বড় কীর্তির। এফএ কাপের ফাইনালে তারা খেলবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। এই দুটি ফাইনাল জিততে পারলে দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে স্মরণীয় ‘ট্রেবল’ জয় করতে পারবে তারা।

সেই ইতিহাস গড়ার সম্ভাবনায় গুয়ার্দিওলা রোমাঞ্চিত। যদিও দুই ফাইনালের আগে লিগে আরও দুটি ম্যাচ তাদের বাকি আছে। ক্লান্তির কথাও তাই বললেন ম্যান সিটি কোচ।

“খেলোয়াড়দের অবশ্যই উদযাপন করতে হবে (লিগ শিরোপা), তবে ফাইনালগুলির জন্য মানসিকভাবে তরতাজাও থাকতে হবে। লিগেও এখনও দুটি ম্যাচ বাকি আছে, সেসবের জন্যও প্রস্তুত হতে হবে।”

“আমার মনে হচ্ছ, ছেলেরা এখন একটু ক্লান্ত, অনেক লম্বা মৌসুমের শেষ প্রান্তে আমাদের কাজ হয়ে গেছে-এরকম একটা অনুভূতিও থাকতে পারে সবার। আশা করি, সেটা দ্রুতই ঝেড়ে ফেলতে পারব আমরা।”

এবার মৌসুমজুড়ে সিটিকে চ্যালেঞ্জ জানিয়ে ২৪৮ দিন শীর্ষে থেকেও শেষ পর্যন্ত শিরোপা খরা ঘোচাতে পারেনি আর্সেনাল। তবে তাদের কোচ মিকেল আর্তেতাকে অভিনন্দন জানালেন গুয়ার্দিওলা।

“মিকেলের সঙ্গে আমার সম্পর্কের যে গভীরতা… তারা যা করেছে, এজন্য তাদের অভিনন্দন। আর্সেনাল আগে যেখানে ছিল, তাদেরকে সেখানেই নিয়ে গেছে সে। গত মৌসুমে লিভারপুলের সঙ্গেও এরকম লড়াই হয়েছে। তারা আমাদেরকে সামর্থ্যের চূড়ায় যেতে বাধ্য করেছে।”