শাভির চোখে পিকে বার্সার কিংবদন্তি

বার্সেলোনা কোচের মতে, ক্লাবের হয়ে অসামান্য অবদানের জন্য সর্বোচ্চ সম্মান প্রাপ্য স্পেনের বিশ্বকাপ জয়ী ডিফেন্ডারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2022, 11:18 AM
Updated : 6 Nov 2022, 11:18 AM

দীর্ঘ ক্যারিয়ারে বার্সেলোনার অসংখ্য সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা জেরার্দ পিকের সাম্প্রতিক সময়টা তেমন সুখকর হয়নি। মাঝে তো ঘরের মাঠেই শুনতে হয় সমর্থকদের দুয়ো। তবে সেসব এখন যেন সুদূর অতীত। দলটির কোচ শাভি এরনান্দেস যেমন বললেন, তার সাবেক এই সতীর্থ ক্লাবের একজন কিংবদন্তি এবং সর্বোচ্চ সম্মান তার প্রাপ্য। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে হঠাৎ করে গত বৃহস্পতিবার ভিডিও বার্তায় অবসরের সিদ্ধান্ত জানান পিকে। শনিবার রাতে লা লিগায় আলমেরিয়ার বিপক্ষে ম্যাচে শেষবারের মতো কাম্প নউয়ে নামেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার। ঘরের মাঠে শেষ ম্যাচে পিকেকে জয় উপহার দিতে পেরে খুব খুশি শাভি।

চলতি মৌসুমে দলে অনিয়মিত হয়ে পড়া পিকে এই ম্যাচে ছিলেন শুরুর একাদশে। নির্ধারিত সময়ের সাত মিনিট বাকি থাকতে তাকে তুলে নেওয়া হয়। ওই সময়ে ২-০ তে এগিয়ে থাকা বার্সেলোনা ম্যাচ জেতে ওই স্কোরলাইনে। ৯২ হাজার ৬০৫ জন দর্শকের উপস্থিতিতে পিকেময় ম্যাচে জালের দেখা পান উসমান দেম্বেলে ও ফ্রেংকি ডি ইয়ং।

কাতালান ক্লাবটির বিখ্যাত ‘লা মাসিয়া’ একাডেমিতে বেড়ে ওঠা পিকে পেশাদার ক্যারিয়ারে একবারই ক্লাব পরিবর্তন করেন। ২০০৪ সালে যোগ দেন ম্যানচেস্টার ইউনাইটেডে। এরপর ২০০৮ সালে ফিরে আসেন বার্সেলোনায়। ক্লাবটির সোনালি সময়ের সেনানিদের একজন পিকের অর্জনের ভাণ্ডার সমৃদ্ধ। 

বার্সেলোনার জার্সিতে ৬১৬টি ম্যাচ খেলে তিনি জিতেছেন ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপা। তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, আটটি লা লিগা, সাতটি কোপা দেল রে-সহ মোট ৩০টি শিরোপা রয়েছে তার নামের পাশে। মাঠে নিবেদিত প্রাণ পিকে কোভিড মহামারী ও পরবর্তী সময়েও দলের পাশে থেকেছেন বিভিন্ন ভাবে। বেতন কমানোর সিদ্ধান্তে তিনি ছিলেন অগ্রভাগে।

শেষবেলায় এসে কোচের দ্বিতীয় পছন্দের খেলোয়াড় হয়ে ওঠেন তিনি। গত গ্রীষ্মে একঝাঁক নতুন খেলোয়াড় দলে টানে বার্সেলোনা। এতে একাদশে দলে জায়গা পেতেই হিমশিম খেতে হচ্ছিল তাকে। এর সঙ্গে যোগ হয় ভক্তদের সঙ্গে দূরত্ব। 

গত অক্টোবরে লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সেলোনায় ৩-০ গোলে জয়ের ম্যাচ কাম্প নউয়ে দুয়ো শুনতে হয় স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ জেতা এই ডিফেন্ডারকে।

ঘরের মাঠে বিদায়বেলায় অবশ্য ভক্তদের বাঁধভাঙ্গা ভালোবাসাই পেয়েছেন পিকে। মাঠ থেকে উঠে যাওয়ার সময় দর্শকরা দাঁড়িয়ে অভিবাদন জানায় তাকে। 

ম্যাচের পর পিকেকে শূন্যে ছুঁড়ে উদযাপন করেন দেম্বেলে-পেদ্রিরা। দর্শক অভিবাদনের জবাব দেন পিকে। বড় পর্দায় দেখানো হয় বার্সেলোনার জার্সিতে পিকের বিভিন্ন স্মরণীয় মুহূর্তের ভিডিও চিত্র।

ম্যাচের পর শাভি বলেন, সব মিলিয়ে এমন চমৎকার আবহে পিকেকে বিদায় জানাতে পেরে তিনি ভীষণ খুশি। 

“ম্যাচে সে দুর্দান্ত খেলেছে, আমরা তাকে সবচেয়ে সেরা উপায়ে বিদায় জানাতে চেয়েছিলাম। ম্যাচ যত বড় হয়, সে ততই ভালো পারফর্ম করে। আমি এরই মধ্যে তাকে বলেছি যে, সে বার্সার একজন কিংবদন্তি এবং তার প্রতি আমরা অনেক কৃতজ্ঞ।”

"আজ সবকিছুই সুন্দর ছিল। খেলা, আমাদের পারফরম্যান্স, যা ছিল অসাধারণ। পিকেকে শ্রদ্ধা জানানো... ফুটবলারদের দুয়ো দেওয়ার আগে আমাদের সেটা বারবার ভাবা উচিত। এটা কখনই কোনো খেলোয়াড়কে সাহায্য করে না। সমর্থকদের কাছ থেকে আজকের অভ্যর্থনা বাড়তি কিছু, কারণ ১৫ দিন আগে (পিকেকে) দুয়ো দেওয়া হয়েছিল। এমন বিদায় তার প্রাপ্য।”

এই ম্যাচের জয়ে রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে আবার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে শাভির দল। ১৩ ম্যাচে ১১ জয় ও এক ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট ৩৪। এক ম্যাচ কম খেলে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে স্পেনের সফলতম দলটি।