এখন শিরোপার সুবাস পাচ্ছেন বার্সা কোচ

রিয়াল বেতিসকে উড়িয়ে দেওয়ার পর বার্সেলোনা কোচ শাভি এর্নান্দেস বললেন, শিরোপা পথে বড় এক পদক্ষেপ নিল তার দল।   

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2023, 06:00 AM
Updated : 30 April 2023, 06:00 AM

অবশেষে কিছুটা স্বস্তি পাচ্ছেন শাভি এর্নান্দেস। শিরোপা রোমাঞ্চ এবার গায়ে মাখতে পারছেন তিনি। অনেকটা ব্যবধানে এগিয়ে গিয়েও বারবার তার কণ্ঠে ফুটে উঠছিল, ‘কাজ শেষ নয় এখনই’, ‘শিরোপা এখনই জেতা হয়নি।’ তবে রিয়াল বেতিসের বিপক্ষে উড়ন্ত জয়ের পর বার্সেলোনা কোচ অনুভব করতে পারছেন, ট্রফি এখন নাগালেই। 

লা লিগার ম্যাচে শনিবার রিয়াল বেতিসকে ৪-০ গোলে গুঁড়িয়ে দেয় বার্সেলোনা। এ দিনই আরেক ম্যাচে আলমেরিয়ার বিপক্ষে ৪-২ গোলে জেতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। তবে রিয়ালের সঙ্গে বার্সেলোনার ব্যবধান এতটাই যে, ওই ম্যাচের ফলাফলে খুব বেশি কিছু যায়-আসে না। 

লিগে আর বাকি আছে ছয় ম্যাচ। বার্সেলোনা পয়েন্ট তালিকার শীর্ষে আছে ১১ পয়েন্ট এগিয়ে থেকে। এখন তো শিরোপাকে স্রেফ সময়ের ব্যাপারই বলা যায়। 

আগের ম্যাচেই রায়ো ভাইয়েকানোর বিপক্ষে বার্সেলোনার হারের পর দলের পারফরম্যান্সে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন শাভি। অনেকটা এগিয়ে যাওয়াতেই কি না, তাদের পারফরম্যান্সে ধার হারিয়ে গিয়েছিল সম্প্রতি। সবশেষ পাঁচ ম্যাচে জয় ছিল স্রেফ দুটিতে। সব মিলিয়ে শাভি বারবার দলকে সতর্ক করছিলেন, অনেক পথ পাড়ি দেওয়া এখনও বাকি। 

আগের ম্যাচে হারের ধাক্কা সামলে এই ম্যাচে যেভাবে খেলেছে দল, সেটি তৃপ্তি দিচ্ছে বার্সেলোনা কোচকে। 

“গত ম্যাচে হারের পর আমাদের প্রয়োজন ছিল সাড়া দেওয়া ও নিজেদের খুঁজে পাওয়া। আমরা ম্যাচটি খুব ভালোভাবে শুরু করেছি। সময়ের সঙ্গে আরও ভালো খেলেছি ও বেশ কিছু গোল করতে পেরেছি। পরিপূর্ণ এক ম্যাচ ছিল এটি। আগের ম্যাচ থেকে আমরা অনেক উন্নতি করেছি। আমরা সঠিক পথেই আছি এবং এই ম্যাচই সেটির প্রমাণ।” 

২০১৯ সালের পর আর লা লিগা শিরোপা ধরা দেয়নি বার্সেলোনার। তবে স্পেনের দ্বিতীয় সফলতম দলের ২৭তম শিরোপা আসছে, এখন সেই কথা জোর দিয়েই বলতে পারছেন ক্লাবের কিংবদন্তি শাভি। 

“শিরোপার দিকে এটি একটি পদক্ষেপ। এই ম্যাচ ছিল গুরুত্বপূর্ণ। সবচেয়ে বড় কথা, আমরা এ দিন নিজেদের ফিরে পেয়েছি। শিরোপা জয়ের পথে বড় এক পদক্ষেপ এই জয়। গত কিছুদিনের পারফরম্যান্সের পর আজকে দলের প্রয়োজন ছিল নিজেদের মেলে ধরা। ওরা তা পেরেছে। এখন আমি অনেকটা নিশ্চিত। শিরোপা জয়ের অনুভূতি দোলা দিচ্ছে আমাকে।” 

লিগে বার্সেলোনার পরের ম্যাচ মঙ্গলবার ঘরের মাঠে ওসাসুনার বিপক্ষে।