জাতীয় দলে ফিরলেন তপু ও জিকো, নতুন মুখ তিনজন

ফিলিস্তিনের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচের জন্য ২৮ জনের দল দিয়েছেন বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 12:47 PM
Updated : 28 Feb 2024, 12:47 PM

আলোচিত সেই ‘মদ-কাণ্ডের’ দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরলেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও ডিফেন্ডার তপু বর্মন। ফিলিস্তিনের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচের জন্য এই দুই অভিজ্ঞ ফুটবলারকে স্কোয়াডে যোগ করেছেন জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা।

আগামী ২১ মার্চ কুয়েতে ফিলিস্তিনের বিপক্ষে প্রথম লেগে মুখোমুখি হবে বাংলাদেশ। ২৬ মার্চ ঢাকার কিংস অ্যারেনায় হবে ফিরতি লেগের ম্যাচ। প্রস্তুতির লক্ষ্যে আগামী ২ মার্চ সৌদি আরবের উদ্দেশে দেশ ছাড়বে দল। ১৫ দিন ক্যাম্প করে সেখান থেকে সরাসরি কুয়েতে যাবে প্রথম লেগের ম্যাচ খেলতে।

এর আগে বৃহস্পতিবার দল ঘোষণার ইঙ্গিত দিয়েছিলেন কাবরেরা। কিন্তু এক দিন আগেই বুধবার ২৮ জনের দল দিলেন এই স্প্যানিশ কোচ। স্কোয়াডে নতুন মুখ কাজেম কিরমানি শাহ, রাব্বি হোসেন রাহুল ও তাজ উদ্দিন।

প্রিমিয়ার লিগের দল পুলিশ এফসিতে খেলা কাজেম সাবেক ক্রিকেটার হালিম শাহ‘র ছেলে। লিগের প্রথম পর্বের ৯ ম্যাচই খেলেছেন এই মিডফিল্ডার, গোল করেছেন একটি।

লিগে ব্রাদার্স ইউনিয়ন বিবর্ণ থাকলেও দলটির আক্রমণভাগে আলো ছড়িয়েছেন রাহুল। ৯ ম্যাচে ৫ গোল করা ১৭ বছর বয়সী এই তরুণে আস্থা রেখেছেন কাবরেরা।

জাতীয় দলের নিয়মিত মুখ সাদ্দ উদ্দিনের ছোট ভাই তাজ উদ্দিন। শেখ জামাল ধানমন্ডি ক্লাবে রাইট ব্যাক পজিশনে খেলা তাজ এবারই প্রথম ডাক পেলেন জাতীয় দলে।

তপু ও জিকোর মতো জাতীয় দলে আবারও ফিরেছেন মোহামেডানের উইঙ্গার শাহরিয়ার ইমন।

চোটের কারণে দলে নেই শেখ মোরসালিন ও তারিক কাজী। এ দুজনের না থাকাটা মোটামুটি নিশ্চিত ছিল আগেই। চেনা মুখের মধ্যে উইঙ্গার মোহাম্মদ ইব্রাহিম জায়গা হারিয়েছেন।

বাংলাদেশ দল:

গোলরক্ষক: মিতুল মারমা, মেহেদি হাসান শ্রাবণ, আনিসুর রহমান জিকো, মাহফুজ হাসান প্রীতম ।

ডিফেন্ডার: তপু বর্মণ, সাদ উদ্দিন, বিশ্বনাথ ঘোষ, হাসান মুরাদ, শাকিল হোসেন, রহমত মিয়া, ইসা ফয়সাল ও তাজ উদ্দিন।

মিডফিল্ডার: সোহেল রানা, সোহেল রানা (জুনিয়র), মজিবুর রহমান জনি, জামাল ভুঁইয়া, কাজেম কিরমানি শাহ, রবিউল হাসান, মোহাম্মদ হৃদয়, চন্দন রয় ও জায়েদ আহমেদ।

ফরোয়ার্ড: রাকিব হোসেন, ফয়সাল আহমেদ ফাহিম, সুমন রেজা, রাব্বী হোসেন রাহুল, আরমান ফয়সাল আকাশ, রফিকুল ইসলাম ও শাহরিয়ার ইমন।