মৌসুমের মাঝপথেই ক্লাব ছাড়ছেন ইনিয়েস্তা

জাপানের ক্লাব ভিসের কোবের সঙ্গে ৫ বছরের অধ্যায় শেষ হচ্ছে স্পেন ও বার্সেলোনার এই কিংবদন্তির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 07:13 AM
Updated : 25 May 2023, 07:13 AM

ভিসেল কোবের সঙ্গে আন্দ্রেস ইনিয়েস্তার চুক্তি মৌসুমের শেষ পর্যন্ত। তবে মৌসুম শেষ হওয়ার কয়েক মাস আগেই থেমে যাচ্ছে তার পথচলা। আগামী ১ জুলাই ঘরের মাঠে জাপানের ক্লাবটির হয়ে শেষ ম্যাচ খেলবেন স্পেন ও বার্সেলোনার এই কিংবদন্তি।

বার্সেলোনায় দেড় যুগের বর্ণাঢ্য ও গৌরবময় ক্যারিয়ার শেষে ২০১৮ সালের মে মাসে ভিসেল কোবেতে যোগ দেন ইনিয়েস্তা। সেই থেকে এই ক্লাবই তার ঠিকানা। শুরুতে চুক্তি ছিল ৩ বছরের। ২০২১ সালে তা বাড়ানো হয় আরও ২ বছরের জন্য। গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া জে১ লিগের চলতি মৌসুম শেষ হবে আগামী ডিসেম্বরে।

তবে বিবৃতিতে ভিসেল কোবে জানায়, নির্ধারিত সময়ের আগেই এখানে শেষ হচ্ছে ইনিয়েস্তার অধ্যায়।

“আক্ষেপ নিয়ে আমরা ঘোষণা করছি যে, আমাদের ক্লাব থেকে চলে যাচ্ছেন আন্দ্রেস ইনিয়েস্তা। এখানে যোগ দেওয়ার পর ৫ বছর ধরে তিনি ভিসেল কোবেতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। ইনিয়েস্তার প্রতি আমরা আমাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাই।”

ইনিয়েস্তার অবশ্য ইচ্ছে ছিল এই ক্লাবে খেলেই খেলোয়াড়ী জীবনের ইতি টানার। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বারবার চোখ মুছতে মুছতে ৩৯ বছর বয়সী মিডফিল্ড গ্রেট বলেন, বিদায় ঘণ্টা তিনি শুনতে পাচ্ছিলেন।

“আমার জন্য দিনটি খুব আবেগময়। এই ক্লাবে প্রথম থেকে আন্তরিকভাবে স্বাগত জানানো হয়েছে আমাকে। চেষ্টা করেছি মাঠের ভেতরে ও বাইরে সেরাটা দিতে। তা নিয়ে আমি গর্বিত।”

“সবসময়ই ভেবেছি, এই ক্লাবে থেকেই আমি অবসের যাব। তবে তবে যেভাবে চেয়েছি, সেভাবে সবকিছু এগোয়নি। দলে অবদান রাখতে গত কয়েক মাসে আমি কঠোর অনুশীলন করেছি। তবে উপলব্ধি করতে পারছিলাম যে, কোচের ভাবনা এখন ভিন্ন।”

কোবের ক্লাবটির হয়ে এখনও পর্যন্ত ১৩৩ ম্যাচ খেলেছেন ইনিয়েস্তা। এই ক্লাবের হয়ে জিতেছেন ২০১৯ এম্পেরর’স কাপ ও ২০২০ সালে জাপানিজ সুপার কাপ। চলতি মৌসুমে জে১ লিগে ১৪ ম্যাচ শেষে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৩ পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে আছে তারা।

ক্লাব থেকে বিদায় নিতে হলেও অবশ্য এখনই খেলা ছাড়ছেন না ইনিয়েস্তা। নতুন ঠিকানা খুঁজে মাঠ থেকেই বিদায় নিতে চান স্পেন ও বার্সেলোনার সর্বকালের সেরা ফুটবলারদের একজন।

“বাকি ম্যাচগুলো ভালো খেলে আগে এখান ভালোভাবে শেষ করতে চাই। এরপর দেখব, সামনে বিকল্প কী আছে। আমি খেলা চালিয়ে যেতে চাই এবং মাঠে সক্রিয় থেকেই বিদায় নিতে চাই। এখানে থেকে তা করা কঠিন। এজন্যই উপযুক্ত কোনো ক্লাব খুঁজে নিতে চাই, যেখানে আমি খেলে অবসের যেতে পারব।”

ফুটবল থেকে অবশ্য তেমন কিছু আর পাওয়ার নেই ইনিয়েস্তার। স্পেনের হয়ে টানা দুটি ইউরো জিতেছেন, মাঝে জিতেছেন বিশ্বকাপ। সবকটিতেই তার বড় অবদান, বিশ্বকাপ ফাইনালে করেছেন জয়সূচক গোল। বার্সেলোনার হয়ে ৯টি লা লিগা, ৪টি চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন মোট ৩০টি ট্রফি। বাকি নেই কিছুই। অসংখ্য ব্যক্তিগত অর্জনেও রাঙিয়েছেন নিজের ক্যারিয়ার।