কেইনের রেকর্ড গড়া গোলে সিটিকে হারাল টটেনহ্যাম

লিগ টেবিলে আর্সেনালের সঙ্গে ব্যবধান কমানোর সুযোগ কাজে লাগাতে পারল না ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2023, 06:26 PM
Updated : 5 Feb 2023, 06:26 PM

আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই হলো দারুণ। সপ্তাহ দুয়েক আগের মতো ঘুরে দাঁড়ানোর গল্প এবার আর লিখতে পারল না ম্যানচেস্টার সিটি। হ্যারি কেইনের রেকর্ড গড়া গোলে পেপ গুয়ার্দিওলার দলকে হারাল টটেনহ্যাম হটস্পার।

টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে রোববার প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-০ গোলে জিতেছে স্বাগতিক দল। শেষের কয়েক মিনিট একজন কম নিয়ে খেলেছে তারা।

চলতি আসরে প্রথম দেখায় গত মাসে ঘরের মাঠে ২-০ গোলে পিছিয়ে পড়েও ৪-২ ব্যবধানে জিতেছিল সিটি। এবার চ্যাম্পিয়নদের সঙ্গী হলো হারের বিষাদ।

এই নিয়ে টটেনহ্যামের বিপক্ষে টানা চারটি অ্যাওয়ে লিগ ম্যাচে হারল ইতিহাদ স্টেডিয়ামের দলটি। এই সময়ে ৬ গোল হজম করার বিপরীতে প্রতিপক্ষের জালে একবারও বল পাঠাতে পারেনি তারা।

ছন্দে থাকা সিটির তরুণ ফরোয়ার্ড আর্লিং হলান্ড এ দিন পুরোটা সময় নিজের ছায়া হয়ে ছিলেন।

বল দখলে সিটি শুরু থেকে একচেটিয়া আধিপত্য করলেও পঞ্চদশ মিনিটে প্রথম ভালো সুযোগেই গোলটি পায় টটেনহ্যাম। সিটির ডিফেন্ডার মানুয়েল আকনজির দুর্বল পাসে বল পেয়ে বক্সে ঢুকে পিয়া-এমিল হয়বিয়া বাড়ান কেইনকে। প্রথম স্পর্শে ডান পায়ের শটে গোলটি করেন ইংলিশ ফরোয়ার্ড।

এই গোলে জিমি গ্রিভসকে (২৬৬ গোল) ছাড়িয়ে টটেনহ্যামের জার্সিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা নিজের করে নিলেন কেইন (২৬৭ গোল)। একই সঙ্গে অ্যালান শিয়েরার (২৬০) ও ওয়েইন রুনির (২০৮) পর তৃতীয় খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে ২০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

৪০তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় সিটি। হুলিয়ান আলভারেসের পাসে বক্সের বাইরে থেকে রদ্রির শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক উগো লরিস।

প্রথমার্ধের যোগ করা সময়ে দুর্ভাগ্যের ফেরে গোল পায়নি সফরকারীরা। ছয় বক্সের বাইরে থেকে রিয়াদ মাহরেজের হাফ ভলি ক্রসবার কাঁপিয়ে ফেরে।

৬০তম মিনিটে মাহরেজের বদলি হিসেবে কেভিন ডে ব্রুইনেকে নামান সিটির কোচ। পাঁচ মিনিট পর বেলজিয়ান মিডফিল্ডারের শট পোস্টের বাইরে দিয়ে যায়। পরের মিনিটে ইভান পেরিসিচের ক্রসে দূরের পোস্টে ডাইভ দিয়ে পা ছোঁয়াতে পারেননি কেইন।

দুই মিনিট পর আরেকটি সুযোগ পায় সিটি। বক্সের বাইরে থেকে বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন ফরোয়ার্ড আলভারেসের জোরাল শট পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। পরের মিনিটে কাছ থেকে কেইনের প্রচেষ্টা রুখে দেন এদেরসন। একটু পর বক্সের বাইরে থেকে সন হিউং-মিনের শট ঝাঁপিয়ে ঠেকান এই ব্রাজিলিয়ান।

নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে জ্যাক গ্রিলিশকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন টটেনহ্যামের আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো।

২১ ম্যাচে চতুর্থ হারের স্বাদ পাওয়া সিটি ৪৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। এক ম্যাচ কম খেলে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।

২২ ম্যাচে ১২ জয় ও ৩ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে টটেনহ্যাম।