ঢাকা থেকে কক্সবাজারে ট্রেন চলবে সেপ্টেম্বরে: রেলমন্ত্রী

আগামী সেপ্টেম্বরে ঢাকা থেকে কক্সবাজারে পৌঁছাবে ট্রেন; এরই মধ্যে প্রকল্পের ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 09:46 AM
Updated : 16 May 2023, 09:46 AM

সব কিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরে ঢাকা থেকে ট্রেনে চড়ে কক্সবাজারে যাওয়া যাবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

পর্যটন নগরী কক্সবাজারকে যুক্ত করতে নির্মাণাধীন দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের কাজ মঙ্গলবার পরিদর্শন করে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, “আগামী সেপ্টেম্বরে ঢাকা থেকে কক্সবাজারে পৌঁছাবে ট্রেন। এর জন্য সরকারের অগ্রাধিকারভিত্তিক প্রকল্প দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে এ প্রকল্পের ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে।”

সকালে কক্সবাজারের ঝিংলজা ইউনিয়নের চান্দেরপাড়ার নির্মাণাধীন ঝিনুক আকৃতির আইকনিক স্টেশন পরিদর্শন করেন রেলমন্ত্রী ‍সুজন। এরপর রামু স্টেশন ও চকরিয়ার ডুলহাজার রেল লাইন নির্মাণের কাজ পরিদর্শন করেন।

মন্ত্রী বলেন, “আইকনিক রেলস্টেশনটি অনন্য স্থাপত্যশৈলী ও দৃশ্য নন্দন, যার নিমার্ণ কাজ শেষ পর্যায়ে। এটি কেবল কক্সবাজারে গর্ব না, এটি বাংলাদেশের গর্বও বটে।”

দোজাহারী-কক্সবাজার রেল প্রকল্পের পরিচালক মফিজুর রহমান বলেন, মহামারী ও ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে এই রেলপথ নির্মাণে নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। বিদেশ থেকে যেসব উপকরণ আনতে হয়েছে, তাও মজুদ রয়েছে। এখন বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না আসলে সেপ্টেম্বরের মধ্যে ট্রেন চলাচলের উপযোগী হবে।

দেশের রেলপথের সঙ্গে পর্যটন নগরী কক্সবাজারকে যুক্ত করতে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ করছে সরকার। এ প্রকল্পের আওতায় ৩৯টি সেতু এবং ২৪২টি কালভার্ট করা হচ্ছে। বন্য হাতি চলাচলের জন্য আন্ডারপাস ও ওভারপাস নির্মাণ করা হচ্ছে।

প্রকল্প পরিচালক মফিজুর রহমান জানান, ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে কক্সবাজারে এই রেলপথ। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটারের এ পথে ভ্রমণের সময় পর্যটকরা নানা প্রাকৃতিক সৌন্দর্য দেখতে পাবেন।