চাঁদপুরে ‘জেলেদের হামলায় নৌ পুলিশের ওসিসহ আহত ১৫’, আটক ৮৯

এসব ঘটনায় চারটি ভ্রাম্যমাণ আদালতে আটটি মামলা হয়েছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2023, 12:32 PM
Updated : 23 Oct 2023, 12:32 PM

চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীতে মা ইলিশ রক্ষার অভিযানের সময় জেলেদের হামলায় নৌ পুলিশের ওসিসহ বাহিনীটির অন্তত ১৫ সদস্য আহত হয়েছেন; আটক হয়েছেন ৮৯ জন।

সোমবার সকালে পদ্মা-মেঘনার রাজরাজেশ্বর ইউনিয়নের লক্ষ্মীরচর ও কাঁচিকাটা চরসহ বিভিন্ন স্থানে অভিযানের সময় এ ঘটনা ঘটে বলে নৌ পুলিশের চাঁদপুর অঞ্চলের এসপি মোহাম্মদ কামরুজ্জামান জানান।

আহতদের মধ্যে চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম, নৌ পুলিশের ওসি মো. কামরুজ্জামান, পুলিশ সদস্য বাবুল কান্তি দে (৫৫), আবুল বাসার (৩৭), জসিম উদ্দিন (৩৪), জাহাঙ্গীর আলম (৪৫) ও অনিলের (৫০) নাম জানা গেছে।

নৌ পুলিশের আহত ১০-১২ জন সদস্যকে চাঁদপুর জেনারেল হাসপাতাল ও মতলব উত্তরের মোহনপুর এলাকায় নিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় নৌ পুলিশের অভিযানে ৮৯ জেলেকে আটক করা হয়েছে। এ সময় জব্দ করা হয়েছে ৩৩টি নৌকা, ৩ কোটি ১ লাখ ৫৯ হাজার ৮৬০ মিটার জাল ও ৪৬৭ কেজি ইলিশ।

এসব ঘটনায় চারটি ভ্রাম্যমাণ আদালতে আটটি মামলা হয়েছে।

আটক জেলেদের মধ্যে ৪৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে; তিনজনকে মোট ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান এসপি মোহাম্মদ কামরুজ্জামান ।

বাকিদের নিয়মিত মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে জানিয়ে চাঁদপুর অঞ্চলের এসপি কামরুজ্জামান আরও জানান, মা ইলিশ সংরক্ষণ অভিযানে গেলে প্রতিদিনই জেলেরা ইট-পাটকেল ছুড়তে থাকেন। এতে পুলিশ সদস্যরা প্রায়ই আহত হন। সোমবারের হামলার ঘটনায় জড়িতদের ধরতে যৌথ অভিযান চালানো হচ্ছে।