সিটি করপোরেশন নির্বাচন: প্রচারে উৎসবমুখর রংপুর নগর

নগরীর অলি-গলির চায়ের দোকান, সেলুন, ব্যবসা প্রতিষ্ঠান সবখানে বইছে নির্বাচনী ঝড়।

আফতাবুজ্জামান হিরুরংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 05:15 PM
Updated : 13 Dec 2022, 05:15 PM

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীরা দিনরাত প্রচার চালিয়ে যাচ্ছেন।

নগরজুড়ে এখন উৎসবমুখর পরিবেশ। গণসংযোগ, মিছিল, মাইকিংসহ ভোটারদের কাছে গিয়ে নানা প্রতিশ্রুতি দিয়ে আসছেন প্রার্থীরা।

নগরীর বিভিন্ন এলাকা নির্বাচনী পোস্টারে ছেয়ে গেছে। সর্বত্র আলোচনা শুধু নির্বাচন নিয়ে। বিভিন্ন ওয়ার্ডের অলি-গলির চায়ের দোকান, সেলুন, ব্যবসা প্রতিষ্ঠান সবখানে বইছে নির্বাচনী ঝড়।

চাকরীজীবী, ব্যবসায়ী, রিকশা চালক, আগন্তুক, দিন মজুরসহ নানা শ্রেণিপেশার মানুষ নির্বাচনী আলোচনায় অংশ নিচ্ছেন।

বিভিন্ন প্রার্থীর প্রশংসা, উন্নয়নের নানা দিক তুলে ধরাসহ চলছে সমালোচনাও। শীতের মধ্যে চায়ের কাপের টুং টাং শব্দে ভোটের প্রচার পেয়েছে যেন নতুন মাত্রা।

নগরীর কয়েকজন ভোটারের সঙ্গে কথা হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

নগরীর ৯ নম্বর ওয়ার্ডের চিলমন এলাকার একটি চায়ের দোকানে আলোচনা করছিলেন আমিনুর রহমান নামের এক অটোরিকশা চালক। তার আলোচনা খুব মনোযোগ দিয়ে শুনছিলেন দোকানে বসে থাকে আরও তিন চারজন। তারাও আমিনুরে সঙ্গে সুর মিলাচ্ছেন। কেউ কেউ তার বিরোধিতা করে যুক্তি তুলে ধরছেন। এভাবে এগিয়ে চলছিল জোর আলোচনা।

শুধু চায়ের দোকান নয়, হোটেল, রেস্টুরেন্ট, গণপরিবহন সব জায়গায় চলছে ভোটের হিসাব-নিকাশ।

সাতমাথা খাসবাগ এলাকার একটি চায়ের দোকনে চায়ের কাপে চুমুক দিয়ে ভোটের হালচাল নিয়ে আলোচনা করছিলেন স্থানীয় বাসিন্দা মহুবর রহমান। তিনি পেশায় একজন নাইট গার্ড। তার আলোচানায় যুক্ত হয়েছেন স্থানীয় আরও কয়েকজন। চা খেতে খেতে কথা হয় মহুবর রহমানের সঙ্গে।

তিনি বলেন, পুরো নগরীতে এখন রংপুর সিটি করপোরেশনের ভোটের আলোচনা।

ফুটপাতের এই চায়ের দোকানদার আমিনুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নির্বাচনী হাওয়া শুরুর পর চা বিক্রি বেড়ে গেছে। কারণ সবাই এসে স্টলে বসে নির্বাচন, রাজনীতি নিয়ে আলোচনা আর একের পর এক চা সিগারেট খাচ্ছে।

রাতে চা খেতে খেতে কথা হয় সাহেবগঞ্জ এলাকার এক কৃষক সঙ্গে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভাই এখন তো ভোট আমাদের রংপুর সিটি করপোরেশনে চলছে। তাই সন্ধ্যার পর থেকে ভোট নিয়ে আমাদের আলাপ চলে চায়ের দোকানে। এখানে আলাপ আলোচনা করতে ভালো লাগে।”

আসন্ন এই নির্বাচনে ভোটের মাঠে মেয়র পদে ১০ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৭ এবং সাধারণ কাউন্সিলর পদে ১৮৫ জনসহ মোট ২৬২ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা হয়েছে। মেয়র পদে প্রার্থীদের মধ্যে স্বতন্ত্র রয়েছেন ২ জন।

এবার তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ২৭ ডিসেম্বর ২২৯টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।