ভর্তি পরীক্ষায় ‘প্রক্সি’: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ আটক ৩

ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে ১ নম্বর গ্রুপে ১৮ হাজার ১৭ জন, গ্রুপ-২, ৩ ও ৪ এ ১৮ হাজার ১৬ জন করে মোট ৭২ হাজার ৬৫ জন অংশ নিচ্ছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 10:26 AM
Updated : 30 May 2023, 10:26 AM

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দিতে আসার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীসহ তিন জনকে আটক করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রদীপ কুমার পাণ্ডে জানান, মঙ্গলবার সকালে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রথম শিফট চলাকালে তাদের আটক করা হয়।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পরীক্ষা চলাকালে সন্দেহ হলে তাদের বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে নিয়ে আসা হয়। জিজ্ঞাসাবাদে অভিযুক্তরা ‘প্রক্সি’ দেওয়ার বিষয়টি স্বীকার করলে তাদের র‌্যাবের কাছে হস্তান্তর করা হয়।

আটকদের মধ্যে মো. স্বপন হোসাইন বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী। তিনি নওগাঁর বদলগাছি থানার চকগোপীনাথ গ্রামের মো. মোজাম্মেল হোসেনের ছেলে।

স্বপন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনের ১৩৫ নম্বর কক্ষের তানভীর আহমেদের হয়ে পরীক্ষায় অংশ নেন।

আটক অন্যরা হলেন- মো. হোসাইন ও আব্দুর রাকিব।

হোসাইন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থানার আফজালপুর এলাকার কাওছার হোসেনের ছেলে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের ৪২৪ নম্বর কক্ষের মো. জাহিদ আল হাসানের হয়ে ‘প্রক্সি’ দেন।

একই ভবনের ৩৩৭ নম্বরের কক্ষের মো. আব্দুর রাকিবের পরিবর্তে পরীক্ষা দিতে এসে আটক হন আব্দুর রাকিব।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, “প্রক্সির অভিযোগ প্রমাণিত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুয়ায়ী ওই তিন জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও প্রত্যেকের বিরুদ্ধেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মামলা করবে।”

মঙ্গলবার দ্বিতীয় দিনের মত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত মোট চার গ্রুপে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এই ইউনিটে গ্রুপ-১ এ ১৮ হাজার ১৭ জন, গ্রুপ-২, ৩ ও ৪ এ ১৮ হাজার ১৬ জন করে মোট ৭২ হাজার ৬৫ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

সোমবার ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বুধবার ‘বি’ ইউনিটের পরীক্ষার পর শেষ হবে।