হাওরে বোরো চাষ: বৃষ্টিতে উপকার, শিলায় ‘ক্ষতি’

“যে জমিতে ধানের থোর বা শীষ এসে গেছে সেই জমি ক্ষতিগ্রস্ত হবে।“

সুনামগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 11:57 AM
Updated : 15 March 2023, 11:57 AM

সুনামগঞ্জের হাওরের চার উপজেলায় গুড়ি গুড়ি বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি হয়েছে। এতে সার্বিকভাবে উপকার হলেও বোরো ধানের কিছু ক্ষতির শঙ্কার কথাও জানালেন কৃষক।

মঙ্গলবার সন্ধ্যা ও বুধবার সকালে সুনামগঞ্জের হাওরে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়। এর মধ্যে সন্ধ্যায় বৃষ্টির সঙ্গে সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও মধ্যনগর উপজেলায় শিলাবৃষ্টিও হয়েছে।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম বলেন, এই গুড়ি গুড়ি বৃষ্টি এখন ফসলের জন্য খুবই উপকারী। পটাশ সার ও নাইট্রোজেনের অভাবে হাওরের বিভিন্ন এলাকার কিছু ধান হলুদ হয়ে যাচ্ছিল।  বৃষ্টিতে এই সমস্যা কেটে যাবে।

কৃষকরা জানান, দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ায় হাওর এলাকার ফসলের জন্য বৃষ্টি খুব জরুরি ছিল। বৃষ্টির জন্য জামালগঞ্জ উপজেলাসহ কিছু এলাকায় বিশেষ প্রার্থনাও করা হয়েছিল। অবশেষে সেই বৃষ্টির দেখা মিলেছে, তবে শিলা বৃষ্টিসহ।

তারা জানান, হাওর জুড়ে বোরো চাষ হচ্ছে। সেসব ধানে এখন ‘থোর’ বের হওয়া শুরু করেছে। শিলার আঘাতে তার ক্ষতি হওয়ার শঙ্কা আছে।

মধ্যনগর উপজেলার মজলিসপুর গ্রামের কৃষক চিত্তরঞ্জন তালুকদার বলেন, “যে জমিতে ধানের থোর বা শীষ এসে গেছে সেই জমি ক্ষতিগ্রস্ত হবে। সেটাও বোঝা যাবে তিনদিন পর। তবে বৃষ্টি ফসলের খুবই উপকারে আসবে।“

তাহিরপুর উপজেলা হাওর বাঁচাও আন্দোলনের নেতা গোলাম সারোয়ার বলেন, মঙ্গলবার সন্ধ্যায় গুড়ি গুড়ি বৃষ্টির সঙ্গে শিলাও হয়েছে। এতে যে জমিতে ধানের থোর এসেছে সেগুলোর কিছু ক্ষতি হতে পারে।

তবে হাল্কা শিলা বৃষ্টিতে ফসলের তেমন ক্ষতি হবে না বলেই জানান সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম।