বাবার পাশে চিরনিদ্রায় চিত্রনায়ক ফারুক

কালীগঞ্জের তুমলিয়া ইউনিয়নের সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদের পাশে মঙ্গলবার রাতে তাকে দাফন করা হয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 06:00 PM
Updated : 16 May 2023, 06:00 PM

বাংলা চলচ্চিত্রের মিয়া ভাইখ্যাত বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান ফারুকের দাফন সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার রাত ৯টায় গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়নের সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন মাঠে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হয়।

জানাযার পর সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদের পাশে বাবার কবরের পাশে তাকে দাফন করা হয়।

প্রবল ঝড়-বৃষ্টি উপেক্ষা করে জানাযা জনসমুদ্রে পরিণত হয়।

নামাজে জানাযার আগে নায়ক ফারুককে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করেন কালীগঞ্জে উপজেলা নির্বাহী কর্মকর্তা–ইউএনও মো. আসসাদিকজামান। এ সময় সঙ্গে ছিলেন কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ ফয়েজুর রহমান।

এ সময় মরদেহ সামনে নিয়ে জানাযায় উপস্থিত সবার কাছে ফারুকের ছেলে রওশন হোসেন শরৎ ক্ষমা প্রার্থনা করেন। পরে সোমটিওরী কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আবু সাঈদ নামাজে জানাযা পড়ান। 

ডাকসুর সাবেক ভিপি ও সাবেক সংসদ সদস্য আখতারুজ্জামান, সাবেক সাংসদ একেএম ফজলুল হক মিলন, কালীগঞ্জ পৌরসভার মেয়র এসএম রবিন হোসেন, গাজীপুর জেলা পরিষদের সদস্য মো. দেলোয়ার হোসেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. আবু বক্কর মিয়া বাক্কু, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, চিত্রনায়ক ফারুকের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও এলাকার গণ্যমাধন্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে মৃত্যু হয় ফারুকের। রক্তে সংক্রমণজনিত জটিলতা নিয়ে দেড় বছরের বেশি সময় ধরে সেখানে চিকিৎসাধীন ছিলেন তিনি। তার বয়স হয়েছিল ৭৫ বছর। 

 ঢাকায় শ্রদ্ধা নিবেদন

ফারুকের মরদেহ বহন করা উড়োজাহাজটি মঙ্গলবার সকাল ৭টা ৫০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সকাল সোয়া আটটায় বিমানবন্দরের ৮ নম্বর ফটক দিয়ে ফারুকের মরদেহ বের করা হয়। বিমানবন্দর থেকে ফারুকের মরদেহ নিয়ে যাওয়া হয় রাজধানীর উত্তরায় তার নিজের বাসভবনে। 

বাড়িতে নেওয়ার আগে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনার, এফডিসি, চ্যানেল আই প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদন করা হয় ফারুকের প্রতি।

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

বেলা পৌনে ১২টায় উত্তরার বাসা থেকে ফারুকের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে হয় শ্রদ্ধা নিবেদন পর্ব।

প্রথমে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পক্ষে লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল কবীর আহাম্মদ শ্রদ্ধা জানান ঢাকা-১৭ আসনের এই সংসদ সদস্যের কফিনে। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পক্ষে কমোডর এমএম নাঈম রহমান পুষ্পস্তবক অর্পণ করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও ফুল দেওয়া হয় ফারুকের কফিনে।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, ফেরদৌস, নিপুণ, জায়েদ খানসহ ঢাকাই সিনেমার নবীন প্রবীণ বহু মুখ কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত ছিলেন।

এফডিসিতে দ্বিতীয় জানাযা

পরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) অনুষ্ঠিত হয় নায়ক ফারুকের দ্বিতীয় নামাজে জানাযা। এর আগে সোমবার রাতে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয় এই নায়কের প্রথম জানাজা।

মঙ্গলবার দুপুর ১টা ৫৩ মিনিটে এফডিসিতে নায়ক ফারুকের দ্বিতীয় নামাজে জানাজায় উপস্থিত ছিলেন নায়ক আলমগীর, উজ্জ্বল, কাজী হায়াৎ, ফেরদৌস, মিশা সওদাগর, বাপ্পীসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকে।

জানাজার আগে এফডিসিতে ফারুককে আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা জ্ঞাপন করেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াত, পরিচালিক সমিতির মহাসচিব শাহীন সুমন, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক নিপুণ আক্তার।

তৃতীয় জানাযা

এফডিসি থেকে ফারুকের মরদেহ নিয়ে যাওয়া হয় চ্যানেল আইয়ের প্রধান কার্যালয়ে। সেখানে হয় তৃতীয় নামাজে জানাযা। চ্যানেল আইয়ের প্রধান কার্যালয়ে বীর মুক্তিযোদ্ধা নায়ক ও সংসদ সদস্য ফারুককে শেষবারের মতো শ্রদ্ধা জানানো হয়। 

দুপুর সাড়ে ৩টার দিকে চ্যানেল আই চত্বরে তার জানাযায় অংশ নেন শোবিজ অঙ্গনের মানুষেরা। এ সময় উপস্থিত ছিলেন ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খান, খল-অভিনেতা মিশা সওদাগর, আফসানা মিমি, ফেরদৌসসহ অনেক পরিচিত মুখ।

শাকিব খান বলেন, “তিনি যতদিন সুস্থ ছিলেন, সিনেমার জন্য কাজ করে গেছেন। আমার কোনো সিনেমার পোস্টার রিলিজ হলে, কোথাও কিছু দেখলে খুব উৎসাহ দিতেন। অসুস্থ হলে কদিন পর পর যখন ফারুক ভাইয়ের খবর নিতাম, শুনতাম তিনি ভালো হয়ে গেছেন। সুস্থ হয়ে গেছেন। আমিও ভাবতাম কদিন পরেই বুঝি চলে আসবেন। তার মৃত্যুতে চলচ্চিত্রে আমরা আরও একজন অভিভাবক হারালাম।”

জানাজা অনুষ্ঠিত হওয়ার আগে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জানান চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ।

এ সময় শাইখ সিরাজ বলেন, “বলা হয় মানুষের কাছে পৌঁছানোর সবচেয়ে শক্তিশালী ভাষা হচ্ছে চলচ্চিত্রের। বাংলাদেশের গ্রামীণ মানুষের কাছে সেই ভাষায় নতুন স্বপ্নের দিনের কথা পৌঁছে দিয়েছেন নায়ক ফারুক।”

আরও পড়ুন:

কান্না জড়ানো কণ্ঠে ববিতা বললেন ‘মানতে পারছি না’

ঢাকাই সিনেমার ‘মিয়া ভাই’

নায়ক ফারুকের মৃত্যুতে ফেইসবুক যেন শোকবই

চিত্রনায়ক ফারুকের চিরবিদায়

ফারুককে সিঙ্গাপুর নিতে চায় পরিবার

ফারুক ‘ভালো আছেন’, গুজব না ছড়ানোর অনুরোধ স্ত্রীর

জন্মদিনে দোয়া চেয়ে কাঁদলেন ফারুক

ঢাকা-১৭ তে নৌকার প্রার্থী ফারুক, আছেন এরশাদও  

গাজীপুরে বাবার কবরের পাশে শায়িত হবেন ফারুক