র‌্যাব হেফাজতে সুলতানার মৃত্যুর পর ‘ভেঙে পড়েছেন’ ছেলে

“সাংবাদিকসহ অনেকেই তার সঙ্গে কথা বলতে চাইছে তাই সে নিজের ইচ্ছাতেই বাসায় থাকছে না।“

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 02:25 PM
Updated : 28 March 2023, 02:25 PM

র‌্যাবের হাতে আটক হওয়ার পর মারা যাওয়া নওগাঁর ভূমি কার্যালয়ের কর্মচারী সুলতানা জেসমিনের মৃত্যুর পর তার বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে ‘মানসিকভাবে ভেঙে পড়েছেন’ বলে পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহেদ হোসেন সৈকত শহরে তাদের জনকল্যাণ পাড়ার বাসায় না থেকে এখন তার মামার বাসায় অবস্থান করছেন। মামার বাসাও শহরেই।

সৈকতের নানা (মায়ের মামা) নওগাঁ পৌরসভার সাবেক কাউন্সিলর নাজমুল হক মন্টু মঙ্গলবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুলতানা জেসমিন র‌্যাব হেফাজতে মারা যাওয়ার পর ছেলে সৈকত মানসিকভাবে অনেকটাই বিপর্যস্ত। সে কারো সঙ্গেই কথা বলতে চাইছে না। সাংবাদিকসহ অনেকেই তার সঙ্গে কথা বলতে চাইছে তাই সে নিজের ইচ্ছাতেই বাসায় থাকছে না। তবে সে নিরাপদে আছে।” 

“মায়ের মৃত্যুর সংবাদ পেয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আসার সময় সৈকতের সঙ্গে তার পাঁচ বন্ধুও এসেছিল। এতদিন তারা তার সঙ্গে ছিল, সঙ্গ দিয়েছে। তারা এখন চলে গেছে। তাই সে কিছুটা একা হয়ে পড়েছে।”

গত বুধবার সকালে সুলতানা জেসমিন নামের ৪৫ বছর বয়সী ওই নারীকে তুলে নিয়ে যায় র‌্যাব। তাদের ‘নির্যাতনে’ ওই নারীর মৃত্যু হয়েছে বলে স্বজনরা অভিযোগ করছেন।

র‌্যাব এর আগে জানিয়েছিল, সুলতানা জেসমিনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ছিল। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছিল।

মঙ্গলবার র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে বলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ে কর্মরত যুগ্ম সচিব এনামুল হকের অভিযোগের পরিপ্রেক্ষিতে তার উপস্থিতিতেই সুলতানা জেসমিনকে আটক করেছিল। পরে তিনি ‘অসুস্থ হয়ে পড়লে’ তাকে হাসপাতালে নেওয়া হয়।

সোমবার সুলতানা জেসমিনের মরদেহের ময়নাতদন্ত প্রতিবেদন তলব করেছে হাই কোর্ট। ওই নারীকে জিজ্ঞাসাবাদে কোন কোন কর্মকর্তা ছিলেন, তাও আদালতকে জানাতে বলা হয়েছে।

তবে সুলতানার মৃত্যুর ব্যাপারে পরিবার এখন কোনো মামলার কথা ভাবছে না বলে জানিয়েছেন তার নাজমুল হক মন্টু।

তিনি বলেন, “আমরা এখনি এ ব্যাপারে কোনো মামলার কথা ভাবছি না। উচ্চ আদালত থেকে এ ব্যাপারে একটি নির্দেশ দেওয়া হয়েছে। আমরা আশা করি, সেখানে ন্যায়বিচার পাব।”

এদিকে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে বিকেলে শহরের মুক্তির মোড়ে মানববন্ধন করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ নওগাঁ জেলা শাখা।

মানববন্ধনে বক্তারা বলেন, র‍্যাব সুলতানা জেসমিনকে শুধু মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে উঠিয়ে নিয়ে গেছে। তার মৃত্যু মানবাধিকারের লঙ্ঘন।

মানববন্ধনে বাসদ নওগাঁ জেলা শাখার আহ্বায়ক জয়নাল আবেদীন মুকুল, জেলা কমিটির সদস্য কালিপদ সরকার, বীর মুক্তিযোদ্ধা আলতাফুন হক চৌধুরী বক্তব্য দেন। 

আরও পড়ুন:

Also Read: নওগাঁয় র‌্যাব হেফাজতে মৃত্যু: ‘যুগ্ম সচিবের উপস্থিতিতে’ আটক হয়েছিলেন জেসমিন

Also Read: র‌্যাবের আটকের পর ৪ ঘণ্টা জেসমিন কোথায় ছিলেন, প্রশ্ন স্বজনের

Also Read: নওগাঁয় র‌্যাব হেফাজতে নারীর মৃত্যু, নির্যাতনের অভিযোগ

Also Read: নওগাঁয় র‌্যাব হেফাজতে মৃত্যু: ময়নাতদন্ত প্রতিবেদন চেয়েছে হাই কোর্ট