রোহিঙ্গা সমস্যার সমাধান চায় ওআইসি: মহাসচিব

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে করা গণহত্যার মামলার বিচার সম্পন্নে ওআইসি কাজ করে যাচ্ছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 01:24 PM
Updated : 29 May 2023, 01:24 PM

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্মানজনক, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা। 

সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ে তিনি বলেন, ওআইসি রোহিঙ্গা সমস্যার সমাধান চায় এবং সব সময়ই রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়েছে বলে তিনি জানান।

মহাসচিব জানান, আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে গাম্বিয়া সরকার রোহিঙ্গা গণহত্যার বিষয়ে যে মামলা করেছে তার বিচার প্রক্রিয়া সম্পন্নের জন্য ওআইসি কাজ করে যাচ্ছে।

মতবিনিময়ের শুরুতে রোহিঙ্গা প্রতিনিধি দল ওআইসির মহাসচিবকে মিয়ানমারে জাতিগত স্বীকৃতি, নাগরিকত্ব, নিরাপত্তা, নিজেদের ভিটে মাটি ফিরিয়ে দেওয়া, রোহিঙ্গা গণহত্যার বিচার করাসহ বিভিন্ন দাবি তুলে ধরে।


এর আগে সকালে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন হিসেইন ব্রাহিম তাহা। তার সঙ্গে ছিলেন সংস্থাটির পাঁচ সদস্যের প্রতিনিধি দল।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, ওআইসির প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গা শিশুদের জন্য পরিচালিত শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন। উখিয়ার চার নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের ব্র্যাক সেন্টারে রোহিঙ্গা প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন তিনি। সেখানে রোহিঙ্গা যুবকদের একটি সেন্টারে যান এবং রোহিঙ্গা যুবকদের শিক্ষা কার্যক্রম এবং তাদের দৈনন্দিন জীবনাচার নিয়ে কথা বলেন।


দুপুরে ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের একটি লার্নিং সেন্টার এবং রোহিঙ্গাদের তৈরি পাটজাত পণ্যের প্রদর্শনী সেন্টার পরিদর্শন করেন ওআইসি মহাসচিব। বিকালে প্রতিনিধি দলটি ঢাকায় ফিরে যায়।