পাবনায় স্কুল নিয়ে দ্বন্দ্বে হত্যার দায়ে তিনজনের যাবজ্জীবন

নয়জনকে বেকসুর খালাস দিয়েছে আদালত।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 03:11 PM
Updated : 23 Jan 2023, 03:11 PM

পাবনা সদর উপজেলার চরতারাপুরে স্কুল নিয়ে বিরোধকে কেন্দ্র করে মাহাতাব উদ্দিন হত্যা মামলায় তিনজনকে যাবজ্জীবন সাজা দিয়েছে আদালত।

সোমবার বিকালে পাবনার বিশেষ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আহসান তারেক আসামিদের উপস্থিতিতে এ আদেশ দেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) দেওয়ান মজনুল হক জানান।

দণ্ডপ্রাপ্তরা হলেন- চরতারাপুরের দিঘী গোহাইল বাড়ি এলাকার মন্টু প্রামাণিক (৪১), সাহেব মোল্লা (৫৫) এবং নওজেশ প্রামাণিক (৬২)।  

মামলার বরাতে আইনজীবী জানান, দিঘী গোহাইল বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন বিষয় নিয়ে নিহত মাহাতাব উদ্দিনের সঙ্গে আসামিদের বিরোধ চলে আসছিল। ২০০৮ সালের ১৬ মার্চ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বিরোধ মীমাংসার জন্য স্কুলে আসেন।

এ সময় উভয়পক্ষ কথা কাটাকাটির একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষে আহত মাহাতাব উদ্দিনকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এ ঘটনায় নিহতের ভাইপো আবু বক্কর সিদ্দিকী বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ করে এবং ১৫ থেকে ২০ জনকে অজ্ঞাত পরিচয় আসামি করে মামলা করেন।

পিপি দেওয়ান মজনুল হক জানান, তিনজনকে কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া নয়জনকে বেকসুর খালাস দিয়েছে আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আরও বলেন, “আদালত আসামিদের উপযুক্ত শাস্তি দিয়েছে। আমরা এই রায়ে সন্তুষ্ট। এর মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠা হয়েছে।”

আসামিপক্ষের আইনজীবী সনৎ কুমার সরকার বলেন, “আমার মক্কেলরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন। আমরা উচ্চ আদালতে আপিল করবো।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক