রাবিতে ধর্ষণ বিরোধী মিছিলে ‘ছাত্রলীগের বাধা’

“কতিপয় ছাত্রসংগঠনের নেতাকর্মীরা আমাদের প্রাণপ্রিয় নেত্রীর নামে কটূক্তি এবং ছাত্রলীগের নামে বিতর্কিত স্লোগান দিচ্ছিলেন “

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2024, 11:27 AM
Updated : 5 Feb 2024, 11:27 AM

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল ছাত্র সংগঠনের ধর্ষণ বিরোধী বিক্ষোভ মিছিলে ছাত্রলীগের বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।

সোমবার বেলা ১টায় ক্যম্পাসের পরিবহন মার্কেটের সামনে থেকে ধর্ষণ বিরোধী বিক্ষোভ মিছিলটি বের হয়। মিছিলের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে সমাবেশে বক্তব্য দেওয়ার আগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব ও তার অনুসারীরা বাধা দেয় বলে নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক মেহেদী হাসান মুন্না জানান।

এ সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিদের মধ্যে বাগবিতণ্ডা হয়।

ছাত্র ফেডারেশনের সভাপতি রায়হান আলি বলেন, “২০২০ সালে সিলেটের এমসি কলেজে, ২০১৮ সালে নোয়াখালীর সুবর্ণচরে আমরা ধর্ষণের ঘটনা দেখেছি। কিন্তু এগুলোর একটারও বিচার হয় না। ক্ষমতাসীন ছাত্রসংগঠনের নেতাকর্মীরাই এসব কাজে লিপ্ত। এ বিষয়ে প্রতিবাদও করলেই আমাদের বাধা দেওয়া হয়।”

ছাত্র ইউনিয়নের রাবি শাখার যুগ্ম আহ্বায়ক রাকিব হোসেন বলেন, “ধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করছিলাম। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা বাধা দেয়। আমরা এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।”

মিছিলে বাধা দেওয়ার প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, “কতিপয় ছাত্রসংগঠনের নেতাকর্মীরা আমাদের প্রাণপ্রিয় নেত্রীর নামে কটূক্তি এবং ছাত্রলীগের নামে বিতর্কিত স্লোগান দিচ্ছিলেন।

“জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের যেসব নেতাকর্মীরা ধর্ষণের ঘটনার সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগ ইতোমধ্যেই ব্যবস্থা নিয়েছে; তাদের সংগঠন থেকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে।”

“বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া ছাত্র সংগঠনগুলোর আমি অনুরোধ জানিয়েছি এ ক্যাম্পাস আমার, আপনার সবার। ক্যাম্পাসকে স্থিতিশীল রাখতে আমাদের ভূমিকা রাখতে হবে।” যোগ করেন গালিব।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জান্নাতুল নাইমসহ নাগরিক ছাত্র ঐক্য, বিপ্লবী ছাত্রমৈত্রী, ছাত্র যুব আন্দোলন, ছাত্র গণমঞ্চ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

Also Read: জাবিতে স্বামীকে আটকে নারীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

Also Read: ধর্ষণ: বিক্ষোভে উত্তাল জাহাঙ্গীরনগর

Also Read: জাবিতে ধর্ষণ: জড়িতদের সনদ স্থগিত, ক্যাম্পাসে 'অবাঞ্ছিত'