সড়কে যান চলাচল এখনও স্বাভাবিক: আইজিপি

পুলিশ প্রধান বলেছেন, “যাত্রী সাধারণকে যথাসময়ে তাদের নিজ নিজ গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য আমরা আন্তরিকভাবে সচেষ্ট থাকব।”

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2023, 10:51 AM
Updated : 20 April 2023, 10:51 AM

ঈদের আগে যান চলাচল স্বাভাবিক রাখতে পুলিশের সব ইউনিট কাজ করছে জানিয়ে পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, তাদের সম্মিলিত তৎপরতায় মহাসড়কের পরিস্থিতি এখন পর্যন্ত ‘পুরোপুরি স্বাভাবিক’ রয়েছে।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুরে চান্দনা চৌরাস্তা পুলিশ বক্সের সামনে তিনি সাংবাদিকদের বলেন, সড়ক পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রত্যেক মেট্রোপিলটন পুলিশ, জেলা পুলিশসহ সব ইউনিট আন্তরিকতার সঙ্গে কাজ করছে।

ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্নে করতে এবারও বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে পুলিশ প্রধান বলেন, “আমাদের যাত্রী সাধারণকে যথাসময়ে তাদের নিজ নিজ গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য আন্তরিকভাবে সচেষ্ট থাকব। আগামী দিনও আমরা সাধ্য মত চেষ্টা করব।

“যাত্রীরা যথাসময়ে তাদের গন্তব্যে পৌঁছাতে পারবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি। সেজন্য আমরা সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি । আমি বিশ্বাস করি যে আমরা যথাযথভাবে আমাদের দায়িত্ব পালন করতে পারব। এখন পর্যন্ত মহাসড়কে যানবাহন পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক আছে।”

সড়কে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে জোড়ালো অভিযান শুরু হয়েছে বলেও মন্তব্য করেন আইজিপি মামুন।

তিনি বলেন, “এর প্রভাব সারাদেশে পড়তে শুরু করেছে এবং এটা অব্যাহত থাকবে। এটা আমাদের চলমান কাজ। এছাড়া মহাসড়কে অটো, ইজিবাইক ও থ্রি হুইলার চলাচল পর্যাক্রমে বন্ধ করছি। ইতোমধ্যে টঙ্গী-চান্দনা চৌরাস্তা পর্যন্ত এসব বাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।”

সড়কে বেপরোয়া গাড়ির চালালে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ার করে তিনি বলেন, “দূরপাল্লার কিংবা যে কোনো ড্রাইভার রেকলেসভাবে (বেপরোয়াভাবে) গাড়ি চালালেই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা আমরা নেব। রাস্তায় আমাদের পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটও সারাদেশে বিভিন্ন পয়েন্টে কাজ করছেন।

“পাশাপাশি আমাদের ডিবি, সিআইডি, ক্রাইসিস ম্যানেজমেন্ট, ডগ স্কোয়াডসহ বিশেষায়িত পুলিশের ইউনিটগুলো রয়েছে- তারাও সবাই একসঙ্গে কাজ করছে সাধারণ মানুষ ঈদে যাতে নির্বিঘ্নে যথাসময়ে তাদের গন্তব্যে যেতে পারে। এজন্য দেশের সব জায়গাতেই পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছি।”

এ সময় যাত্রীদের পণবাহী গাড়িতে না ওঠার পরামর্শ দেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

তিনি বলেন, “গাড়ির যাত্রী ও চালক-শ্রমিকদের সচেতন থাকতে হবে। সকলে সচেতন থাকবেন যেন এজন্য যাতে আমরা কেউ ভিক্টিম না হই। সেখানে যে ব্যবস্থা নেয়া দরকার সে অনুয়ায়ী ব্যবস্থা নেয়া হবে এবং হচ্ছে।”

এর আগে গাড়ি থেকে নেমে চান্দনা-চৌরাস্তা এলাকায় সড়ক পরিস্থিতি পরিদর্শনের সময় গাড়ির চালক ও যাত্রীদের ট্রাফিক বিষয়ে জনসচেতনামূলক লিফলেট বিতরণ করেছেন আইজিপি।

অতিরিক্ত আইজিপি আতিকুল ইসলাম, অতিরিক্ত আইজি (হাইওয়ে) মো. শাহাবুদ্দিন খান, ডিআইজি মো. হায়দার আলী খান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার মো. দেলোয়ার হোসেন, ঢাকা মহানগর পুলিশের এআইজি (মিডিয়া) মো. মঞ্জুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।