লালমাই উপজেলা নির্বাচন: এক কেন্দ্রে ৪০ মিনিট পরে এলেন প্রথম ভোটার

লালমাই উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা এক লাখ ৫৭ হাজার ২১৭ জন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 06:48 AM
Updated : 16 March 2023, 06:48 AM

কুমিল্লার লালমাই উপজেলা পরিষদ নির্বাচনের এক কেন্দ্রে ভোট শুরুর ৪০ মিনিট পর প্রথম ভোটারের দেখা মিলেছে।

উপজেলার ৯টি ইউনিয়নের ৫৭টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায়। চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

এর মধ্যে সকাল সাড়ে ৮টায় পেরুল উত্তর ইউনিয়নের আলীশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে গিয়ে দেখা মিলেনি কোনো ভোটারের। এমন পরিস্থিতি ছিলো সকাল ৯টা ১০ মিনিট পর্যন্ত।

অবশেষে ৯টা ১১ মিনিটে মিললো ভোটারের দেখা। ভোট দিতে এলেন কয়েকজন নারী ভোটার।

তাদের মধ্যে প্রথম ভোট দেন পাশের শেরপুর গ্রামের দাস বাড়ির বাসিন্দা ভাগ্য রানী দাস।

কেন্দ্রে এসে প্রথম ভোট দিতে পেরে আনন্দিত এই নারী বলেন, “অন্য ভোটাররা কেনো আসছেন না- বলতে পারবো না। আমি নিজের ভোট দিতে এসেছি। ইভিএমে পছন্দের প্রার্থীকে কোনো প্রকার ঝামেলা ছাড়াই ভোট দিয়েছি।”

কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা ইব্রাহিম খলিল জানান, এই কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ১৩১জন। কেন্দ্রটি নারী ভোটার কেন্দ্র।

৪০ মিনিট পর প্রথম ভোট দেওয়ার ঘটনার সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, “ভোটগ্রহণের জন্য অত্যন্ত সুন্দর পরিবেশ তৈরি করা হয়েছে। তবে উপস্থিতি একেবারেই কম। যারা আসছেন, তারা নির্বিঘ্নে ভোট দিচ্ছেন।”

ওই কেন্দ্রের আইনশৃংখলা রক্ষার দায়িত্বে থাকা এসআই মো. শাহজাদা বলেন, “ভোটাররা যেন সুন্দর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সেজন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। কেউ অনিয়মের চেষ্টা করলে আমরা কঠোর আইনগত ব্যবস্থা নেব।”

জেলা রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে, লালমাই উপজেলা পরিষদ নির্বাচনে এবার চেয়ারম্যান পদে লড়ছেন তিন জন প্রার্থী।

এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত ‘নৌকা’ প্রতীকের প্রার্থী হিসেবে আছেন কুমিল্লা দক্ষিণ জেলা যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ কামরুল হাসান ওরফে শাহীন।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে ‘আনারস’ প্রতীকে লড়ছেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের সদস্য অধ্যক্ষ মো. আবদুল মমিন মজুমদার।

এ ছাড়া ‘কাপ-পিরিচ’ প্রতীক নিয়ে আরেক বিদ্রোহী প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. হারুনর রশীদ মজুমদার প্রতিদ্বন্দ্বীতা করছেন।

ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে চার জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন।

লালমাই উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা এক লাখ ৫৭ হাজার ২১৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৯ হাজার ৫৭৪ জন আর নারী ৭৭ হাজার ৬৪৩ জন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মো. মঞ্জুরুল ইসলাম বলেন, “নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য আমাদের সকল প্রস্তুতি রয়েছে। কাউকে অনিয়মের সুযোগ দেওয়া হবে না।

“এরই মধ্যে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। কেউ ভোটের পরিবেশ নষ্ট করার চেষ্টা করলে আমরা কঠোর ব্যবস্থা নেব।”