সাবেক সংসদ সদস্য শামছুল হক আর নেই

২০০৫ সালে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে টানা ১২ বছর দায়িত্ব পালন করেন তিনি।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2024, 10:56 AM
Updated : 2 Feb 2024, 10:56 AM

চাঁদপুর-৪ আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া মারা গেছেন।

শুক্রবার সকাল ৮টার দিকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল জানিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৪ (সদর ও হাইমচর) ও চাঁদপুর-৫ (ফরিদগঞ্জ) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। নির্বাচনের পর অসুস্থ হয়ে ওই হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিলেন ৭৫ বয়সী শামছুল হক।

মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি। 

ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু সাহেদ সরকার জানান, শুক্রবার বাদ আছর ঢাকার ইস্কাটন গার্ডেন জামে মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এর পরের জানাজা হবে চাঁদপুর জেলা সদর ও ফরিদগঞ্জ উপজেলায়। 

১৯৪৮ সালের ১ জুলাই চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার রুপসা দক্ষিণ ইউনিয়নের কাউনিয়া গ্রামে মো. হাসমত উল্ল্যাহ ও হাজেরা বেগম দম্পতির ঘরে জন্ম নেন শামসুল হক। স্নাতকোত্তর শেষ করে প্রকৌশলী হিসেবে কর্ম জীবন শুরু করেন। তিনি অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ছিলেন।


ছাত্র রাজনীতির সঙ্গেও তার সম্পৃক্তা ছিল। কর্মজীবন শেষ করে ২০০৫ সালে সম্মেলনের মাধ্যমে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে টানা ১২ বছর দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি স্বনামধন্য প্রতিষ্ঠান কাউনিয়া শহীদ হাবিব উল্যা উচ্চ বিদ্যালয় এবং উপজেলার একমাত্র অনার্স কলেজ গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত বিশ্ববিদ্যালয় কলেজের প্রতিষ্ঠাতা। 

সাবেক এ সংসদ সদস্যের মৃত্যুতে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদসহ বিভিন্ন পর্যায়ের নেতা ও সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।