সিলেটের কদমতলী বাস টার্মিনালে ফাটল নকশার ভুলে: মেয়র আরিফ 

নকশা সংশোধনের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণা, পরীক্ষা ও পরামর্শ কেন্দ্রকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 07:23 PM
Updated : 17 May 2023, 07:23 PM

সিলেটের নবনির্মিত কদমতলী বাস টার্মিনালে ফাটল নকশার ভুলে হয়েছে বলেছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। 

বুধবার বিকালে নগরভবনে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নকশা সংশোধনের জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণা, পরীক্ষা ও পরামর্শ কেন্দ্রকে (সিআরটিসি) দায়িত্ব দেওয়া হয়েছে। 

কেন্দ্রীয় বাস টার্মিনালের মূল নকশা তৈরিতে বিশ্ব ব্যাংকের কনসালটেন্ট, এমজিএসপির প্রকৌশলী এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের প্রতিনিধিরা সংশ্লিষ্ট ছিলেন বলে তিনি জানান। 

তিনি বলেন, টার্মিনাল ভবনের কাজ শেষ হওয়ার পর সেটি পরীক্ষামূলক ব্যবহার শুরু করে সিটি করপোরেশন। এরই মধ্যে ওয়েটিং রুমের বাইরের দেওয়ালে ফাটল দেখা দেয়।

এ সংক্রান্ত সংবাদ গণমাধ্যমে দেখে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। 

ওই কমিটিতে ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. জহির বিন আলম, সিলেট এলইজিডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং সিলেট শিক্ষা প্রকৌশল বিভাগ, সওজ, গণপূর্ত অধিদপ্তর ও সিলেট সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী বল মেয়র জানান।

মেয়র বলেন, তাদের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ভবনের ‘গ্রেট বিম’ থেকে যে ‘ক্যান্টিলিভার বিম’ বের হয়েছে সেখানে সঠিক নকশা অনুপস্থিত। এ রকম স্থাপনায় দেওয়াল নির্মাণের নকশা প্রণয়নে আরও সতর্কতা অবলম্ব করা উচিত ছিল।

“তদন্ত কমিটি দেওয়াল সংস্কার ও সঠিক নকশা তৈরির জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্ত বিশ্ববিদ্যালয়ের সিআরটিসিকে দায়িত্ব দেওয়ার সুপারিশ করেছে।”

তদন্ত প্রতিবেদন পাওয়ার পর ইতোমধ্যে সিআরটিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে; তারা যে নকশা ও সুপারিশ দেবেন সেটি বুয়েটে পাঠানো হবে বলে মেয়র জানান।