বিচারকাজ দ্রুত শেষ করতে পারাটাই সাফল্য: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি বলেন, বেঞ্চের সহায়তা ছাড়া বার চলতে পারে না, আবার বার ছাড়া বেঞ্চ চলতে পারে না।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 03:25 PM
Updated : 3 May 2023, 03:25 PM

দ্রুত বিচার কাজ শেষ করতে ম্যাজিক লাগে না, বরং আইনজীবী-বিচারকদের পরিশ্রমই এজন্য যথেষ্ট বলে মনে করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বুধবার বিকালে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতি ভবনে আইনজীবীদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, “অনেক সময় বিচারপ্রার্থীদের ন্যায় বিচারের জন্য কষ্ট পেতে হয়। আশির দশকের অনেক মামলা নিয়ে এখনও অনেককে আদালতের বারান্দায় ঘুরতে হচ্ছে। তাদের বিচারকাজ দ্রুত শেষ করতে পারাটাই সাফল্য।”

স্বল্প সময়ে সঠিক বিচার নিশ্চিত করার দায়িত্ব শুধু বিচারকের না, আইনজীবীদেরও এক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

আইনজীবী ও বিচারক একে অন্যের পরিপূরক উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, “বেঞ্চের সহায়তা ছাড়া বার চলতে পারে না, আবার বার ছাড়া বেঞ্চ চলতে পারে না। জুডিশিয়ারি ক্ষতিগ্রস্ত হলে রাষ্ট্রের একটি বড় অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।”

এ সময় আইনজীবীদের সহনশীল হওয়ার আহ্বান জানান হাসান ফয়েজ সিদ্দিকী।

তিনি বলেন, “বয়কটের মতো সিদ্ধান্তে যাবেন না। এতে জুডিশিয়ারি ক্ষতিগস্ত হয়। আপনারা সহনশীল হবেন, জুডিশিয়ারিকে সহযোগিতা করবেন। কোনো অভিযোগ থাকলে আমাদের বলবেন। দুষ্ট বিচারক থাকলে আইনি বিধান অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

নিজে দুই যুগেরও বেশি সময় ওকালতি করেছেন বলে জানান প্রধান বিচারপতি।

আইনজীবীদের সংসদে যাওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, “সংসদে আইনজীবীর সংখ্যা বৃদ্ধি পেলে সংসদ আরও সমৃদ্ধ হবে। বর্তমান পার্লামেন্টে ১৫০ জন আইনজীবী থাকলে পার্লামেন্ট আরও অলংকৃত হতো।”

দেশের আর্থিক উন্নয়নের সঙ্গে সঙ্গে বিচার বিভাগের গতি বাড়ানোরও আহ্বান জানান প্রধান বিচারপতি।

আইনজীবীদের সঙ্গে মতবিনিময় শেষে আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের জন্য নির্মাণাধীন বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন তিনি।

এই সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমান, আপিল বিভাগের রেজিস্ট্রার সাইফুর রহমান, জেলা ও দায়রা জজ মোহাম্মদ আস শামস জগলুল হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল, মুখ্য মহানগর হাকিম ফারহানা ফেরদৌস, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেলসহ অন্যরা।