এবার ৬ দফা দাবিতে রাবির ৮ সংগঠনের মশাল মিছিল

বিপ্লবী ছাত্র মৈত্রীর শাকিল বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে, স্থানীয়দের সঙ্গে একটি দ্বন্দ্ব তৈরি করা দরকার।”

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 05:46 PM
Updated : 15 March 2023, 05:46 PM

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার ছয় দফা দাবিতে মশাল মিছিল করেছে আট ছাত্র সংগঠন। 

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের আমতলা থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় গিয়ে মিলিত হয়। 

তাদের দাবিগুলোর মধ্যে প্রক্টরিয়াল বডির অপসারণ ও উপাচার্যের নিঃশর্ত ক্ষমা, আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত, হলে ছাত্রলীগের দখলদারি ও সিট বাণিজ্য বন্ধ করা, শতভাগ আবাসিকতা নিশ্চিত, দায়ের মামলার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের শাস্তি নিশ্চিত ও রাকসু সচল করা। 

মিছিল করা সংগঠনগুলো হল ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন, ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী), নাগরিক ছাত্র ঐক্য।

মিছিল শেষে সমাবেশে বিপ্লবী ছাত্র মৈত্রীর যুগ্ম আহ্বায়ক মো. শাকিল বলেন, “'বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে, স্থানীয়দের সঙ্গে একটি দ্বন্দ্ব তৈরি করা দরকার। ফলে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এবং স্থানীয় ছাত্রলীগকে লেলিয়ে দিয়ে একটি রণক্ষেত্রে পরিণত করেছে।”

গত ১১ মার্চ বগুড়া থেকে আসা সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল-আমিন আকাশের সঙ্গে বাস কন্টাক্টারের বাকবিতণ্ডার ঘটনা ঘটে। এক পর্যায়ে বাস কন্ডাক্টরের সঙ্গে হাতাহাতি হয় আকাশের বন্ধুদের। 

এ ঘটনাকে কেন্দ্র করে পরিবহন শ্রমিকদের সঙ্গে সংঘর্ষের সময় স্থানীয় ব্যবসায়ীদের পাশাপাশি মহানগর ছাত্রলীগের কিছু নেতা-কর্মীও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায় বলে গত মঙ্গলবার অভিযোগ করে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল আট ছাত্র সংগঠন। 

ছাত্র মৈত্রীর শাকিল আরও বলেন, “ওই রণক্ষেত্র তৈরি করে সব দায় সাধারণ শিক্ষার্থী এবং স্থানীয় জনগণের উপর চাপিয়ে দিয়ে বিশ্ববিদ্যালয়কে প্রশাসন অস্থিতিশীল করে তোলে যাতে করে তারা হলের ফি বৃদ্ধি, ভর্তি পরীক্ষার নামে বাণিজ্য আড়ালে থাকে। তারা যেন সুন্দরভাবে এগুলো পরিচালনা করতে পারে, সেই অপচেষ্টার অংশ হিসেবে তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং স্থানীয়দের মধ্যে এই দ্বন্দ্ব তৈরি করেছে।” 

আরও পড়ুন:

Also Read: রাবি শিক্ষার্থীদের ওপর হামলায় ছাত্রলীগও ছিল: ৮ ছাত্র সংগঠন

Also Read: রাবি ক্যাম্পাসের দোকান রাত সাড়ে ৮টায় বন্ধের নির্দেশ