সরকার নির্ধারিত বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ

“বেতন তো সঠিক সময়ে পরিশোধ করা হয়-ই না, নির্ধারিত ঈদ বোনাসের চাইতে কম দেওয়া হয়।”

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 12:57 PM
Updated : 28 March 2024, 12:57 PM

গাজীপুরের শ্রীপুরের সরকার নির্ধারিত কাঠামো অনুযায়ী বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন শ্রমিকরা।

বৃহস্পতিবার বেলা ২টা থেকে পৌনে এক ঘণ্টা উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় ‘গুলশান স্পিনিং মিলস লিমিটেড’ কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ করেন।

বিক্ষোভে অংশ নেওয়া কারাখানার শ্রমিক রিপা রাণী বলেন, তারা দীর্ঘদিন ধরে জনাবাজার এলাকার গুলশান স্পিনিং মিলে কাজ করছেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষকে একাধিকবার বলার পরও তারা সরকার নির্ধারিত কাঠামোতে বেতন দিচ্ছে না।

মরিয়র আক্তার নামের আরেক শ্রমিক বলেন, “বেতন তো সঠিক সময়ে পরিশোধ করা হয়-ই না, নির্ধারিত ঈদ বোনাসের চাইতে কম দেওয়া হয়।”

শ্রমিক হাসিনা আক্তার বলেন, “এ বিষয়ে কারাখানার কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার আলোচনা হয়েছে। কিন্তু তারা কোনো সিদ্ধান্ত জানাতে পারেননি।“

আন্দোলনের বিষয়ে জানতে গুলশান স্পিনিং মিলস লিমিটেড কারখানার গেটে গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

মাওনা হাইওয়ে থানার ওসি শেখ মাহবুব মোর্শেদ বলেন, শিল্প পুলিশের পাশাপাশি মাওনা হাইওয়ে পুলিশ শ্রমিকদের শান্ত করতে কাজ করেছে।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম সাংবাদিকের বলেন, শ্রমিকেরা সড়কে অবস্থান নেওয়ায় তাদের সরে যেতে বলা হয়েছিল। কিন্তু তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন। এরপর তারা বাধ্য হয়ে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে বলে জানান তিনি।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের সহকারী পুলিশ সুপার মো. আসাদ বলছেন, কারখানা কর্তৃপক্ষ বর্ধিত বেতনের গেজেট না পাওয়ায় সরকার ঘোষিত বেতন-ভাতা দিতে পারছে না। তবে আগের নিয়মে ঈদের আগেই শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করা হবে। পরে গেজেট প্রকাশ হলে, তাদের এ বেতন অ্যাডজাস্ট করে দেওয়া হবে।