জাবির ভর্তি পরীক্ষা রোববার

এ বছর ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন। প্রতি আসনের জন্য লড়বেন ১৫০ জন শিক্ষার্থী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2022, 07:30 AM
Updated : 30 July 2022, 07:30 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা রোববার শুরু হচ্ছে।

এ বছর মোট ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। প্রতি আসনের জন্য লড়বেন ১৫০ জন শিক্ষার্থী। পরীক্ষার প্রথম শিফট শুরু হবে সকাল ৯টায়।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব আবু হাসান শুক্রবার সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, পাঁচ ইউনিটের এই ভর্তি পরীক্ষা চলবে ৪ অগাস্ট পর্যন্ত। এছাড়া নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা যথাক্রমে ৮, ১০ এবং ১১ অগাস্ট অনুষ্ঠিত হবে।

৩১ জুলাই প্রথম দিনে ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে মোট ৪৬৬টি আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবেন।

১ অগাস্ট ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের আসন সংখ্যা ৩৮৬টি। আবেদনকারীর সংখ্যা ৪৮ হাজার ৩৪৮ জন।

‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ অগাস্ট।

৩ অগাস্ট সকালে প্রথম শিফটে ‘এ’ ইউনিটের বাকীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে মোট ৪৬৬টি আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন পরীক্ষায় অংশ নেবেন। একই দিন ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪ অগাস্ট ১ম, ২য় এবং ৩য় শিফটে ‘ডি’ ইউনিটের বাকীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটে আসন সংখ্যা ৩২০টি; আবেদনকারীর সংখ্যা ৮৭ হাজার ৭২৮ জন।

৪ অগাস্ট ‘ই’ ইউনিটভূক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জে ইউ-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ই’ ইউনিটে আসন সংখ্যা ২৫০টি। এতে আবেদন করেছেন ১৮ হাজার ৭২১ জন।

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয়ে কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব আবু হাসান বলেন, “শিক্ষার্থীদের ভোগান্তি এবং আর্থিক বিষয় বিবেচনা করে এ বছর ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে পাঁচটিতে এনে কেন্দ্র সংখ্যা বাড়ানো হয়েছে। তাছাড়া পরীক্ষা চলাকালীন শৃঙ্খলা নির্বিঘ্ন রাখতে ভ্রাম্যমাণ আদালত এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।”

অন্যান্য বছরের মতো এবারও ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শৃঙ্খলা ও নিরাপত্তা কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, “মাঝে মাঝে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে যায়। এই ঘটনাগুলো যেন না ঘটে সেজন্য আমরা সর্বস্তর থেকে সহযোগীতা কামনা করছি।”

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক