রিকশাচালককে মারধর, যশোরের সেই আইনজীবীকে শোকজ

অ্যাডভোকেট আরতী রাণী ঘোষকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে যশোর জেলা আইনজীবী সমিতি।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 07:02 PM
Updated : 9 May 2023, 07:02 PM

যশোরে রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় এক নারী আইনজীবীকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে জেলা আইনজীবী সমিতি।

এদিকে এই আইনজীবীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন হয়েছে এলাকায়।

আরতী রাণী ঘোষ নামের এই অ্যাডভোকেট যশোর জেলা আইনজীবী সমিতির সদস্য।

মঙ্গলবার বিকালে প্রেস ক্লাব যশোরের সামনে যশোর জেলা ভ্যান রিকসা শ্রমিক লীগের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ওই আইনজীবীকে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিভিন্ন শ্লোগান দিতে দেখা যায়।

মানববন্ধনে বক্তরা বলেন, শিক্ষিত এবং আইনের মানুষ হয়েও বেআইনি কাজে তারা লজ্জিত। বিনাদোষে একজন নারী আইনজীবী রিকশাচালককে প্রকাশ্যে মারধর ও জুতাপেটা করে ঘৃণিত কাজ করেছেন। নারী আইনজীবীর এই কাজে দেশের সকল আইনজীবীর মর্যাদাহানি হয়েছে।

তারা এই আইনজীবীকে শাস্তির আওতায় আনার দাবি জানান।  

যশোর জেলা ভ্যান রিকশা শ্রমিক লীগের সভাপতি আবু তাহের মিয়ার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইনছুর আলী, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক কাজী আবদুস সবুর হেলাল, জেলা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি জবেদ আলী প্রমুখ।

গত রোববার দুপুরে যশোর আদালতের সামনে মুজিব সড়কে এক রিকশাচালককে মারধরের অভিযোগ ওঠে আইনজীবী আরতি রানী ঘোষের বিরুদ্ধে।

ওই ঘটনার ভিডিও সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়।

আইনজীবী আরতী শহরের অম্বিকা বসু লেনের নীলরতন ঘোষের স্ত্রী।

ভুক্তভোগী রিকশাচালক সাইফুল ইসলাম (৪০) সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের আব্দুলপুর সিজালি গ্রামের বাসিন্দা। তিনি বর্তমানে যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

হাসপাতালে রিকসাচালক সাইফুল ইসলাম বলেন, “১৬ বছর এই শহরে রিকশা চালাই। ঘটনার দিন যশোর পার্সপোট অফিস থেকে একটি যাত্রী নিয়ে শহরের পালবাড়ির দিকে যাচ্ছিলাম। পথিমধ্যে আদালতের সামনের সড়কে আসলে ওই নারী আইনজীবী হঠাৎ করেই রাস্তা পার হচ্ছিলেন। এমন সময় তার গায়ে লেগে যায় রিকশার চাকা। আমি তাৎক্ষণিক রিকশা থেকে নেমে তার কাছে মাফ চাই। তিনি আমাকে জামার কলার ধরেই গালাগালি দিয়েই এলোপাতাড়ি চড়থাপ্পড় মারতে থাকেন। বারবার তাকে মাফ চাই তিনি মাফ তো করলেন না; বরং মারতে থাকে।”

সাইফুল আরও বলেন, “এক পর্যায়ে রিকশা নিয়ে আমি পালিয়ে আসি আমার যাত্রীকে নিয়ে। যাত্রীকে তার গন্তব্য পৌঁছে দেওয়ার পর ওই যাত্রী আমার মার খাওয়া দেখে ওষুধ কেনার জন্য একশ টাকা দেন। এরপর শহরের গ্যারেজে রিকশা জমা দিয়ে বাড়িতে এই ঘটনা কাউকে না জানিয়ে বাড়িতে বিশ্রাম নেই দুই দিন। পরে ভিডিওটি ভাইরাল হলে সবাই জানতে পারে। এরপর স্বজনেরা আমাকে হাসপাতালে ভর্তি করে। 

এদিকে, রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় আইনজীবী আরতি রানীকে শোকজ করেছে যশোর জেলা আইনজীবী সমিতি।

যশোর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা স্বাক্ষরিত নোটিশ মঙ্গলবার সকালে এই আইনজীবীর বাড়িতে পাঠানো হয়।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা বলেন, আইনজীবীদের প্রতীক কালো গাউন পরা অবস্থায় রিকশাচালককে প্রকাশ্যে মারধরের ঘটনায় আইনজীবীদের জন্য মর্যাদাহানিকর। এ বিষয়ে বক্তব্য উপস্থাপনের জন্য আরতি রানী ঘোষকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। ওই নোটিশে আগামী তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। জবাব সন্তোষ না হলে আরো কঠোর সিন্ধান্ত নিবে সমিতি।

তিনি বলেন, “ইতোমধ্যে হাসপাতালে ভর্তি রিকসাচালককে আমরা চিকিৎসার খোঁজ খবর নিচ্ছি। তার চিকিৎসার সকল খরচ সমিতি বহন করবে।”

মারপিটের বিষয়ে আইনজীবী আরতি রানী ঘোষ তাৎক্ষণিকভাবে বলছিলেন, তিনি কোর্ট থেকে ফেরার পথে সড়ক অতিক্রম করতে গেলে ওই রিকশাচালক তাকে ধাক্কা দেয়। এতে তিনি পড়ে গিয়ে আহত হন। এ কারণে তিনি তাকে মারধর করেন।

উত্তেজিত হয়ে তিনি এ কাজ করেছেন বলে দাবি করেন।