লক্ষ্মীপুরে প্রবাসীকে হত্যাচেষ্টা: দণ্ডপ্রাপ্ত ছাত্রলীগ নেতা কারাগারে

প্রবাসীকে হত্যাচেষ্টা মামলায় দুই বছরের দণ্ডপ্রাপ্ত ছিলেন হারুন।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 09:50 AM
Updated : 18 May 2023, 09:50 AM

লক্ষ্মীপুরের কমলনগরে প্রবাসীকে হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্ত এক ছাত্রলীগ নেতাকে কারাগারে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার লক্ষ্মীপুর মুখ্য বিচারিক হাকিম আদালতে আত্মসমর্পণ করলে বিচারক মোহাম্মদ মুমিনুল হাসান জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বলে আদালতের পেশকার মিজানুর রহমান জানান।

দণ্ডপ্রাপ্ত হারুনুর রশিদ হারুন কমলনগর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

মামলার বরাতে পেশকার মিজানুর বলেন, “পূর্ব শত্রুতার জেরে ২০১৭ সালের ৯ অক্টোবর উপজেলার তোরাবগঞ্জ বাজারে তোফায়েলের ওপর দেশি অস্ত্র দিয়ে হামলা করেন আসামিরা।

“এ ঘটনার পরদিন তোফায়েলের স্ত্রী মিনরা বেগম বাদী হয়ে কমলনগর থানায় ১৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত পরিচয় আরও ১০ জনকে আসামি করে মামলা করেন।

“২০১৮ সালের ১৯ মার্চ মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মোশারফ হোসেন আদালতে ১৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। এদিকে মামলা চলাকালীন তোফায়েল মারা যান।”

দীর্ঘ শুনানি শেষে গত ৭ মে লক্ষ্মীপুর মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক মোহাম্মদ মুমিনুল হাসান এক আসামির উপস্থিতিতে রায় ঘোষণা করেন।

রায়ে ১৪ আসামিকে বিচারক বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ডের আদেশ দেন বলে পেশকার মিজানুর জানান।

তিনি আরও বলেন, “রায় ঘোষণার দিন আদালতে অনুপস্থিত ছিলেন ছাত্রলীগ নেতা হারুন। রায়ে তাকে দুই বছরের সশ্রম কারাদণ্ড দেয় আদালত।

“একইসঙ্গে ১০ হাজার টাকা জরিমানা করা হয়, যা অনাদায়ে তাকে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া মামলার আরেকটি ধারায় হারুনকে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।”

পেশকার আরও জানান, একই মামলায় হারুনের মামা চরলরেন্স ইউনিয়ন পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সদস্য ইসমাইল হোসেনকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত।

“একইসঙ্গে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে, যা অনাদায়ে আরও এক মাস কারাবাসে থাকতে হবে। এ ছাড়া মামলার অপর একটি ধারায় ইসমাইলকে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

“একই মামলায় আরও ১২ আসামিকে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে, যা অনাদায়ে তাদের ১০ দিন করে কারাদণ্ড দিয়েছে আদালত।”

এদিকে ছাত্রলীগ নেতা কারাগারে যাওয়ার বিষয়ে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম রকি বলেন, “হারুনের এ রায়টি চূড়ান্ত নয়। হারুন আমাদেরকে বলছেন, এই রায়ে ত্রুটি রয়েছে, তিনি উচ্চ আদালতে আপিল করবেন।”

তবে সামনে জেলা কমিটির বর্ধিত সভা রয়েছে, সেখানে হারুনের বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ছাত্রলীগের এ নেতা।