সিলেটে দুদিনের বিভাগীয় সাহিত্যমেলা শুরু

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাংলা সাহিত্যকে বৃহত্তর সিলেট অঞ্চলের জ্ঞানী-গুণী বহু সাধক সমৃদ্ধ করেছেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 06:37 PM
Updated : 3 June 2023, 06:37 PM

সিলেটের চার জেলার সাংস্কৃতিক ঐতিহ্যকে সামনে রেখে বিভাগীয় সাহিত্যমেলা শুরু হয়েছে নগরীতে।   

শনিবার সিলেট নগরীর রিকাবিবাজারে কবি নজরুল অডিটোরিয়ামে এ সাহিত্যমেলার উদ্বোধন করে প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

সিলেটের সাহিত্য ও সংস্কৃতিচর্চার গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী উদ্বোধন অনুষ্ঠানে বলেন, বাংলা সাহিত্যকে বৃহত্তর সিলেট অঞ্চলের জ্ঞানী-গুণী বহু সাধক সমৃদ্ধ করেছেন। 

তাদের অবদানকে স্মরণ করা ও আগামী প্রজন্মের কাছে তাদের সৃষ্টিকর্ম পৌঁছে দেওয়া দায়িত্ব বলেও তিনি মনে করেন। 

তিনি বলেন, বর্তমান সরকার প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলা সাহিত্য ও সংস্কৃতিচর্চায় গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছে। 

“আমরা বাংলা সাহিত্যের কল্যাণে বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে এগিয়ে যেতে চাই। তৃণমূল পর্যায়ে সাহিত্য চর্চার বিকাশে সরকারের উদ্যোগকে আমরা সম্মিলিতভাবে এগিয়ে নিয়ে যেতে চাই।’’ 

তৃণমূল পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ের ব্যবস্থাপনায় ও বাংলা একাডেমির সমন্বয়ে এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সিলেটে দুই দিনব্যাপী বিভাগীয় সাহিত্যমেলা শুরু হয়েছে। 

সিলেটের বিভাগীয় কমিশনার মুহাম্মদ মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। 

বিভাগীয় সাহিত্য মেলার প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ, আলোচনা করেন বিশিষ্ট কবি ও গবেষক ড. মোস্তাক আহমাদ দীন ও বিশিষ্ট লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশ। 

স্বাগত বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ। 

আরও বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি শামসুল আলম সেলিম এবং সিলেট মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি রজত কান্তি গুপ্ত। 

এছাড়া বিভাগের চার জেলার কবি, সাহিত্যিকসহ নানা শ্রেণি-পেশার মানুষজন উপস্থিত ছিলেন। 

বিভাগের চার জেলার সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরা এই অনুষ্ঠান বিকাল সাড়ে ৫টায় শুরু হয়। ৪ জুন রোববার সকাল সাড়ে ১০টায় শুরু হবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান।