অভিযানের খবরে হাসপাতাল বন্ধ করে লাপাত্তা, খুঁজে এনে জরিমানা

দুই লাখ টাকা জরিমানার পাশাপাশি হাসপাতালটি সিলগালার নির্দেশ দেওয়া হয়।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2024, 07:06 AM
Updated : 19 Feb 2024, 07:06 AM

কুমিল্লা নগরীতে অনুমোদনহীন হাসপাতালে অভিযানের খবর পেয়ে এক প্রতিষ্ঠানে তালা মেরে পালিয়ে যান সবাই। পরে কর্তৃপক্ষকে খুঁজে এনে দুই লাখ টাকা জরিমানাসহ হাসপাতালটি সিলগালা করা হয়।

জেলা স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসন মঙ্গলবার দুপুরে নগরীর টমছমব্রিজ এলাকার ‘কুইন্স ডিজিটাল হাসপাতাল লিমিটেডে’ এ অভিযান চালায় বলে জানিয়েছেন কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার মো. মেহেদী হাসান।

জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, হাসপাতালটির কোনো লাইসেন্স কিংবা অনুমতিপত্র ছিল না। নিয়ম না মেনেই সাততলা আবাসিক ভবনের পাঁচটি ফ্লোরে কেবিন ও ওয়ার্ড বানিয়ে ‘কুইন্স ডিজিটাল হাসপাতাল’ নামে সেবাকেন্দ্র খোলা হয়েছিল। দীর্ঘদিন ধরে সেখানে কোনো ডিউটি চিকিৎসক ছাড়াই কার্যক্রম পরিচালনা করে আসছিল একটি চক্র।

মঙ্গলবার অভিযানের সময় সেখানে কাউকে পাওয়া যায়নি। হাসপাতালে ছিল না কোনো রোগী বা চিকিৎসক। সেখানে দায়িত্বরত কোনো কর্মকর্তাকেও পাওয়া যায়নি। পুরো ভবনের কেয়ারটেকার বসেছিলেন হাসপাতালের সামনে। পরে বিভিন্ন মাধ্যমে হাসপাতাল কর্তৃপক্ষকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

সিভিল সার্জন কার্যালয়ের মেহেদী হাসান বলেন, “হাসপাতালটি অনুমতি ছাড়া অস্ত্রোপচার, রোগী ভর্তি, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে আসছিল। এ ছাড়া হাসপাতালে কোনো ডিউটি চিকিৎসক পাওয়া যায়নি।”

পরে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী হাকিম ইমদাদুল হক তালুকদার দুই লাখ টাকা জরিমানার পাশাপাশি হাসপাতালটি সিলগালার নির্দেশ দেন বলে তিনি জানান।

অভিযানে জেলা সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসক মো. আবদুল কাইয়ুম উপস্থিত ছিলেন।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ০৩ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]