গাজীপুরে ২ ধনেশ পাখি উদ্ধার, যুবক আটক

পাখি দুইটি বয়স দেড় থেকে দুইমাস হতে পারে এবং তারা হিল ফরেস্টে গাছের কুঠুরিতে বাসা বাঁধে বলে জানায় বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 03:11 PM
Updated : 13 May 2023, 03:11 PM

গাজীপুর মহানগরীতে এক বাড়ি থেকে দুইটি বাচ্চা ধনেশ পাখিসহ এক যুবককে আটক করেছে পুলিশ।

শনিবার বিকালে নগরীর পূর্ব চান্দনা এলাকায় অভিযান চালানো হয় বলে জানান গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (অপরাধ) রেজওয়ান আহমেদ।

আটক আলতাফ হোসেন রিফাত (২৩) মহানগরীর ওই এলাকার বাসিন্দা।

উপ-কমিশনার রেজওয়ান আহমেদ বলেন, শুক্রবার খবর পেয়ে ওই এলাকার হারুন অর রশিদের বাড়িতে পুলিশ ও বন্যপ্রাণী অধিপ্তরের সদস্যরা অভিযান চালায়।

“ওই বাড়ির তিন তলার একটি বারান্দায় কার্টুনের মধ্যে বিশেষভাবে রক্ষিত অবস্থায় ধনেশ পাখির দুইটি বাচ্চা উদ্ধার করা হয়। পরে পাখি রাখার অপরাধে আলতাফ হোসেনকে আটক করা হয়।“

তিনি বলেন, “রিফাত প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, পাখি দুইটি তিনি অনলাইনে একজনের কাছ থেকে কিনেছেন। পাখি দুটি বন্যপ্রাণী অধিদপ্তরের প্রতিনিধিকে বুঝিয়ে দেওয়া হয়েছে; এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।”

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মো. সানাউল্লাহ পাটোয়ারী বলেন, “পাখি দুইটি বয়স দেড় থেকে দুইমাস হতে পারে। এগুলো আমাদের দেশে হিল ফরেস্টে গাছের কুঠুরিতে বাসা বাঁধে।”

পূর্ণতা প্রাপ্তির আগে ধনেশ পাখির বাচ্চাগুলোকে মা পাখি খাবার খাওয়ায় এবং পরিচর্চা করে এবং পুরুষ পাখি বাইরে থেকে খাবার যোগান দেয় বলে জানান বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের এই কর্মকর্তা।