মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান জানাতে আসা নারী ইউএনওকে কাদের সিদ্দিকীর বাধা

কাদের সিদ্দিকী বলছেন, নারী ইউএনওর নেতৃত্বে রাষ্ট্রীয় সম্মান জানানো ‘শরিয়ত পরিপন্থি’।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2023, 03:06 PM
Updated : 29 April 2023, 03:06 PM

টাঙ্গাইলের সখীপুরে একজন বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান দিতে আসা নারী ইউএনওকে বাধা দিয়েছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী। 

শনিবার দুপুরে সখীপুর কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে সখীপুর বাজার বণিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ খানের জানাজা ও গার্ড অব অনারে এ ঘটনা ঘটে। 

পরে জানাজা শেষে কাদের সিদ্দিকী চলে যাওয়ার পর ইউএনও গিয়ে বীর মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় মর্যাদা প্রদর্শন করেন।  

স্থানীয়রা জানান, শুক্রবার রাত সাড়ে ১২টায় পৌরসভার খান মার্কেট এলাকায় নিজ বাসায় আবদুল হামিদ খান মারা যান। তার বয়স হয়েছিল ৮৯ বছর। বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়। 

জানাজার জন্য মরদেহ নিয়ে আসা হলে সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা আলম বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করতে যান। তখন কাদের সিদ্দিকী তাকে লাশের সামনে থেকে সরে যেতে অনুরোধ করেন। 

এক পর্যায়ে ইউএনও লাশের পাশে থেকে সরে মাঠের অন্য পাশে গিয়ে দাঁড়ান। তারপর মুক্তিযোদ্ধার জানজা অনুষ্ঠিত হয়। 

জানাজায় আগে কাদের সিদ্দিকী বলেন, “আমি আজ মর্মাহত পুলিশের গার্ড অব অনার নিয়ে। রাত ১২টার সময় একজন শ্রেষ্ঠ মুক্তিযোদ্ধার মৃত্যু। আর (শনিবার) বেলা দুইটার সময়েও একজন ম্যাজিস্ট্রেট রাখা হয় নাই। এখন বঙ্গবন্ধু থাকলে এখানকার অনেক অফিসারদের লাথি মেরে ঢাকা পাঠিয়ে দিতাম।” 

নারী ইউএনওকে আটকানোর ব্যাখ্যায় তিনি বলেন, “মেয়ে যত বড়ই হোক, জানাজায় সামিল হওয়া তার সুযোগ নেই, পুরুষের সাথে। ইউএনও সাহেব নাকি খুব ভালো মানুষ শুনেছি। তার মর্যাদায় হয়ত লেগেছে। 

“একজন মহিলা দিয়ে এভাবে হাজার হাজার মুসল্লিদের সামনে একজন মৃত বীর মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় সম্মান জানানোটা বেমানান দেখায়, যা ইসলামী শরিয়ত পরিপন্থি।” 

এ বিষয়ে জানতে চাইলে সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা আলম বলেন, “আমি তো জানাজায় যাইনি। আমি গিয়েছি একজন বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান জানাতে। কোথাও লেখা নেই কোনো নারী সরকারি কর্মকর্তা মুক্তিযোদ্ধার জানাজার গার্ড অব অনারে থাকতে পারবেন না।” 

“কাদের সিদ্দিকী চলে যাওয়ার পর সেখানকার মুক্তিযোদ্ধাদের অনুরোধে আমি প্রশাসনের পক্ষ থেকে প্রয়াত বীর মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করেছি”, যোগ করেন ইউএনও।    

এ সময় আরও উপস্থিত ছিলেন কৃষক-শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান খান খোকা, সখীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান শওকত শিকদার, সখীপুর পৌরসভার মেয়র আবু হানিফ আজাদ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক উপজেলা কমান্ডার এম এ গনি, আব্দুল হালিম সরকার (লাল), পৌরসভার সাবেক মেয়র সানোয়ার হোসেন সজীব।