ঘূর্ণিঝড় মোখা: কাপ্তাইয়ে নৌযান বন্ধ, পাহাড় ধসের শঙ্কায় মাইকিং

শনিবার বিকাল ৪টা থেকে পরবর্তীতে নির্দেশ না দেওয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 10:56 AM
Updated : 13 May 2023, 10:56 AM

বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে রাঙ্গামাটিতে পাহাড় ধসের আশঙ্কার কথা জানিয়েছে জেলা প্রশাসন।

শনিবার বিকাল ৪টা থেকে পরবর্তীতে নির্দেশ না দেওয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে রাঙামাটি জেলা প্রশাসক।

দুপুরে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ রোববার যে কোনো সময়ে স্থলভাগে আঘাত হানতে পারে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে রাঙামাটি পার্বত্য জেলায় প্রবল বৃষ্টিপাত এবং ভূমি ধসের আশঙ্কা রয়েছে।

পার্বত্য জেলায় পাহাড়ের ঢালে ও ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী সকল লোকজনকে প্রবল বর্ষণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে অবস্থান করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

জেলা প্রশাসন সূত্র থেকে জানা গেছে, ঘূর্ণিঝড় মোকাবেলায় শহরে ২১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা রয়েছে। দুপুরের পর থেকে জেলা প্রশাসন, পৌরসভা ও তথ্য অফিস থেকে সর্তকতামূলক মাইকিং করা হচ্ছে।

যে কোনো জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের জরুরি নম্বর- ০১৮২০-৩০৮৮৬৯ ও ০২৩৩৩৩৭১৬২৩।

কক্সবাজার উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’। ১৭০ কিলোমিটার গতির ঘূর্ণিঝড়টি শনিবার সন্ধ্যার দিকেই কক্সবাজার ও এর কাছাকাছি উপকূলীয় এলাকায় এ ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাব পড়তে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া কার্যালয়।

এই অবস্থায় কক্সবাজার সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। চট্টগ্রাম সমুদ্রবন্দরে ৮ নম্বর মহাবিপদ সংকেত বহাল থাকছে।

পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বরের পরিবর্তে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। মোংলা সমুদ্রবন্দরের জন্য থাকছে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত।

আরও পড়ুন:

Also Read: ঘূর্ণিঝড় মোখা: কক্সবাজারে আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন উপকূলের মানুষ