কবি সরোজ দেবের ওপর হামলার বিচার দাবি বগুড়ার সংস্কৃতি কর্মীদের

কবি সরোজ দেব গাইবান্ধা শহরের পূর্বপাড়ায় নিজের বাসভবনে হামলার শিকার হন।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 02:36 PM
Updated : 6 Dec 2022, 02:36 PM

গাইবান্ধার কবি সরোজ দেবের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন বগুড়ার সংস্কৃতি কর্মীরা।

মঙ্গলবার বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়া লেখক চক্র, জাতীয় কবিতা পরিষদ ও আবৃত্তি সংগঠন শব্দ কথনের পক্ষ থেকে পৃথক বিবৃতিতে কবি সরোজের ওপর হামলার নিন্দা জানানো হয়।

তিন দিনব্যাপী বগুড়া লেখক চক্রের কবি সম্মেলনে অংশ নিয়ে লিটন ম্যাগাজিন ‘শব্দ’ সম্পাদক কবি সরোজ দেব গাইবান্ধা শহরের পূর্বপাড়ায় নিজের বাসভবনে যান। এরপরই শুক্রবার তার বাসভবনে হামলার ঘটনা ঘটে। এতে কবি ও তার পরিবারের সদস্যরা আহত হন।

ওইদিনই তিনি বাদী হয়ে সদর থানায় একটি মামলা দায়ের করেন। এতে অভিযোগ করা হয়, সরোজ দেব শুক্রবার সকালে নিজ বাসায় অবস্থান করছিলেন। এ সময় আসামি সাজ্জাদ হোসেন ও তার সহযোগীরা ‘কোনো কারণ ছাড়াই’ ঘরে ঢুকে তাকে মারধর করেন। 

এই হামলার নিন্দা জানিয়ে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না ও সাধারণ সম্পাদক সাঈদ সিদ্দিকী এক বিবৃতিতে বলেন, “মুক্তিযুদ্ধের চেতনাকে থামিয়ে দিতে এবং মুক্তচিন্তার মানুষকে ভয় দেখাতেই কবি সরোজ দেবের ওপর হামলা করা হয়েছে। এ ঘটনার প্রতিবাদ এবং হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। নাহলে আমরা রাজপথে প্রতিবাদ জানাব।”

বগুড়া শব্দ কথন সংগঠনের সভাপতি আব্দুস সালাম বাবু ও সাধারণ সম্পাদক এইচ আলিম বিবৃতিতে বলেন, “কবি-সাহিত্যিকরা হলো জাতীর প্রাণ। জাতীর এই প্রাণকে যদি হত্যার চেষ্টা করা হয় তাহলে তা জাতিকে হত্যার সামিল। একজন মুক্তিযোদ্ধা, সম্পাদক, কবির ওপর হামলা অর্থ চেতনার ওপর হামলা।”

চেতনার ওপর আঘাতকারীদের কেন দ্রুত আইনের আওতায় আনা হচ্ছে না সেই প্রশ্ন তুলেন শব্দ কথনের নেতারা।  

বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক বলেন, “মুক্তিযোদ্ধা ও কবি সরোজ দেব একজন মুক্তমনের মানুষ। মুক্তচিন্তার মানুষকে না বাঁচালে দেশ বাঁচবে না।”

জাতীয় কবিতা পরিষদ বগুড়ার সভাপতি আজিজুর রহমান তাজ বিবৃতিতে বলেন, ‘শব্দ’ অনেক আগের লিটল ম্যাগাজিন। কবি সরোজ দেব ওই ম্যাগাজিনের সম্পাদক। 

“মুক্তচিন্তার এই মানুষ আমাদের অনুপ্রাণিত করেন। উনার ওপর হামলার মানে, আমাদের অনুপ্রেরণার ওপর আঘাত।”

আরও পড়ুন:

Also Read: গাইবান্ধায় কবি সরোজের উপর হামলার বিচার দাবি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক