বান্দরবানে পানি-স্যালাইন বিতরণে গিয়ে বিস্ফোরণে সেনাসদস্য নিহত

আইএসপিআর বলছে, পাইনুম পাড়া এলাকায় যাওয়ার পথে কেএনএফ সন্ত্রাসীদের বিক্ষিপ্তভাবে পুঁতে রাখা আইইডি বিস্ফোরণের শিকার হন সৈনিকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2023, 01:19 PM
Updated : 17 June 2023, 01:19 PM

বান্দরবানের রুমায় বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করতে যাওয়ার সময় বিক্ষিপ্তভাবে পুঁতে রাখা আইইডি বিস্ফোরণে সেনাবাহিনীর এক সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরেকজন।

শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। ওই সেনা সদস্যের নাম মোন্নাফ হোসেন রাজু (২১)।

এতে বলা হয়, কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীদের পুঁতে রাখা আইইডি বিস্ফোরণে শুক্রবার দুপুর দেড়টার দিকে সৈনিক রাজু (২১) ও আরেক সৈনিক মো. রেজাউলের (২৪) শরীরের বিভিন্ন অংশ স্পিন্টারের আঘাতে গুরুতর ক্ষত হয়। চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে বিমানবাহিনীর হেলিকপ্টারের করে তাদের চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে চিকিৎসারত অবস্থায় সৈনিক রাজু মারা যান।

আইএসপিআর জানায়, সেনাবাহিনীর টহল দল ছিলোপি পাড়া টিওবি হতে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণের জন্য পাইনুম পাড়া এলাকায় যাওয়ার পথে ক্যাম্প হতে আনুমানিক ৪০০ মিটার দূরে কেএনএফ সন্ত্রাসীদের বিক্ষিপ্তভাবে পুঁতে রাখা আইইডি বিস্ফোরণের শিকার হয়।

নিহত সেনাসদস্যের শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, দেশের অখন্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় নিয়োজিত কার্যক্রমের পাশাপাশি পাহাড়ী জনগোষ্ঠিীদের মানবিক সহযোগিতা প্রদান করতে গিয়ে সেনাসদস্যের এই সর্বোচ্চ ত্যাগ জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে।

গত কয়েক মাস ধরে বান্দরবানের দুর্গম পাহাড়ে কেএনএফ ও বম পার্টি সেনা সদস্যদের ওপর হামলা চালায়।

গত মার্চে বান্দরবানের দুর্গম পাহাড়ে বম পার্টির গুলিতে সেনা বাহিনীর টহল দলের এক সদস্য নিহত হন। ওই ঘটনায় আরও দুইজন আহত হন।

সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল আর্মি পাহাড়িদের কাছে ‘বম পার্টি’ নামে পরিচিত।

এরপর গত ১৬ মে বান্দরবানের রুমায় সেনাবাহিনীর টহল দলের ওপর পাহাড়ি দল কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) হামলায় সেনাবাহিনীর দুই সৈনিক নিহত হয়েছেন, আহত হয়েছেন দুই কর্মকর্তা।

গত ১ জুন আবারও রুমায় কেএনএফ প্রশিক্ষণ ক্যাম্প নিয়ন্ত্রণে নেওয়ার সময় বিস্ফোরণে সেনাবাহিনীর একজন সদস্য নিহত হন।

Also Read: কেএনএফ ক্যাম্পে অভিযানের সময় বিস্ফোরণে সেনাসদস্য নিহত

Also Read: বান্দরবানে সেনা টহলে ফের বম পার্টির হামলা, দুই সৈনিক নিহত

Also Read: বান্দরবানে নিহত সেনাসদস্যের পরিবারকে বাড়ি হস্তান্তর