গাজীপুরে দুই ঘণ্টা সড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ

শ্রীপুরের তিনটি কারখানার শ্রমিকরা এতে যোগ দেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2024, 01:48 PM
Updated : 11 Jan 2024, 01:48 PM

সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে গাজীপুরের শ্রীপুর উপজেলায় পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সোয়া দুই ঘণ্টা মাওনা-ফুলবাড়িয়া-কালিয়াকৈর সড়কে এ বিক্ষোভ চলে বলে শ্রীপুর থানার ওসি মো. শাহজামান জানান।

প্রত্যক্ষদর্শীরা জানান, শ্রীপুর পৌরসভার মাওনা বাজার এলাকার ক্রাউন এক্সক্লুসিভ ওয়্যার লিমিটেড, ক্রাউন ওল ওয়্যার লিমিটেড ও ক্রাউন মিলস্ লিমিটেডের শ্রমিকরা বিক্ষভে যোগ দেন। পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পুলিশের সহায়তায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতার পর শ্রমিকরা সড়ক ছেড়ে কাজে যোগ দেন।

পোশাক কারখানার শ্রমিকদের জন্য সর্বনিম্ন ১২ হাজার ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১৪ হাজার ৭৫০ টাকা বেতন নির্ধারণ করে ন্যূনতম মজুরির খসড়া সুপারিশ প্রকাশ করেছে সরকার; যেখানে পাঁচটি গ্রেড রাখা হয়েছে।

অপরদিকে পোশাক কারখানার কর্মচারীদের চারটি গ্রেডে বেতন দেওয়ার সুপারিশ করেছে নিম্নতম মজুরি বোর্ড; যেখানে তারা সর্বনিম্ন ১২ হাজার ৮০০ এবং সর্বোচ্চ ১৮ হাজার ৮০০ টাকা বেতন পাবেন।

আগে শ্রমিকদের জন্য গ্রেড ছিল সাতটি যা কমিয়ে পাঁচটি করা হয়েছে। তবে কর্মচারীদের গ্রেড সংখ্যা অপরিবর্তিত রয়েছে।

আন্দোলনরত শ্রমিক লিটন বলেন, “সরকার ঘোষিত নতুন বেতন কাঠামোতে জানুয়ারি মাসে বেতন পরিশোধের কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ তা করে নাই। এ নিয়ে কর্তৃপক্ষের কাছে একাধিকবার গেলেও কোন সুরাহা হয়নি। বছর শেষে ছুটি ভাতা পরিশোধ না করে জোর করে স্বাক্ষর নিয়ে ছাঁটাই করার হুমকি দেয় তারা।”

মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খোকন ঘটনাস্থলে গিয়ে শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। পরে সাংবাদিকদের তিনি বলেন, “আন্দোলনরত শ্রমিকদের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হয়েছে। দাবি পূরণের আশ্বাস পেয়ে শ্রমিকরা বেলা ১১টা ১৫ মিনিটে রাস্তা ছেড়ে কাজে যোগ দেন।”