কুমিল্লায় ভোটের এক মাস আগেই মাঠে বিজিবি

মাঠের পরিস্থিতি শান্ত ও নিয়ন্ত্রণে রাখতে সিটি করপোরেশন নির্বাচনের এক মাস আগেই কুমিল্লা নগরীতে টহলে নেমেছে বিজিবি। 

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2022, 12:45 PM
Updated : 15 May 2022, 12:47 PM

রোববার দুপুরের পর থেকে নগরীর বিভিন্ন স্থানে একজন ম্যাজিস্ট্রেটসহ বিজিবির সদস্যরা টহল দিয়েছে বলে সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি উইং শাখার পরিচালক (পরিচালনা) মো. শাহেদুন্নবী চৌধুরী জানান।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি এক প্লাটুন বিজিবি মোতায়েনের তথ্য দিয়ে কুমিল্লা-১০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ইসহাক বলেন, “একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এই বিজিবি প্লাটুনের দায়িত্বে থাকবেন। যেকোনো অপ্রীতিকর ঘটনা ঠেকাতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।”

রিটার্নিং কর্মকর্তা বলেন, নগরীতে পুলিশ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালনকালে অবৈধ যানবাহন আটক করছেন। কেউ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন কি-না তা দেখা হচ্ছে। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে কমিশন থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

কুমিল্লা সিটির ভোট তথ্য

তফসিল ঘোষণা: ২৫ এপ্রিল

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ: ১৭ মে

মনোনয়নপত্র যাচাই-বাছাই: ১৯ মে

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ: ২৬ মে

প্রতীক বরাদ্দ: ২৭ মে

ভোট গ্রহণ: ১৫ জুন

কুমিল্লা সিটিতে সর্বশেষ ভোট হয়েছিল ২০১৭ সালের ৩০ মার্চ। নির্বাচিত জনপ্রতিনিধি দায়িত্ব নেওয়ার পর ১৭ মে প্রথম সভা হয়। তাদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে এ বছরের ১৬ মে।

সিটি করপোরেশনে মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। তবে এবার তা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছিল গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়া কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর এ পর্যন্ত দুটি নির্বাচন হয়েছে। ১০ বছর আগে প্রথম নির্বাচন নির্দলীয় প্রতীকে হলেও ২০১৭ সালে দলীয় প্রতীকে মেয়র নির্বাচন হয়। দুই নির্বাচনেই ক্ষমতাসীন দলের প্রার্থীকে পরাজিত করে জয়ী হয় বিএনপির প্রার্থী।

পুরনো খবর:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক