কুমিল্লা সিটি নির্বাচনে দুটি কেন্দ্র বেড়েছে

কুমিল্লা সিটি করপোরেশনে বিগত নির্বাচনের তুলনায় এবার দুটি কেন্দ্র বাড়লেও বুথ সংখ্যা একই থাকছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। 

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 09:08 AM
Updated : 14 May 2022, 02:48 PM

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি উইং শাখার পরিচালক (পরিচালনা) মো. শাহেদুন্নবী চৌধুরী শনিবার বলেন, “শুক্রবার নির্বাচনের চূড়ান্ত কেন্দ্র ও ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এ ছাড়া নির্বাচনে প্রার্থীদের নয়টি নির্দেশনা সম্বলিত বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।”

“২০১৭ সালের ৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটির দ্বিতীয় নির্বাচনে মোট ১০৩টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছিল। এবার দুটি বেড়ে মোট ভোট কেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ১০৫টি।  ১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এসব কেন্দ্রের ৬৪০টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবার নগরীর ২৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২ জন ও পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন।

আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুইজন।

সবচেয়ে বেশি ভোটার নগরীর ৩ নম্বর ওয়ার্ডে। এখানে মোট ভোটার সংখ্যা ১৬ হাজার ৪৭৪ জন। আর সবচেয়ে কম ভোটার নগরীর ২৫ নম্বর ওয়ার্ডে। এখানে মোট ভোটার সংখ্যা তিন হাজার ৮৯৪ জন।

২০১৭ সালে অনুষ্ঠিত নির্বাচনে ভোটার সংখ্যা ছিলো দুই লাখ সাত হাজার ৫৬৬ জন। তখনও বুথ সংখ্যা ছিল ৬৪০টি।

এদিকে নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের জন্য দেওয়া নির্দেশনার বলা হয়েছে-

১. মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো প্রকার মিছিল বা শোডাউন করা যাবে না

২. প্রত্যেক প্রার্থী পাঁচজনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র জমা দিতে পারবেন না

৩. প্রতীক বরাদ্দের আগে কোনো প্রকার নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না প্রার্থীরা

৪. প্রচারকালে পথসভা ও ঘরোয়া সভা ব্যতীত কোনো প্রকার জনসভা বা শোভাযাত্রা করতে পারবেন না

৫. প্রচারের জন্য নির্ধারিত পোস্টার সাদা-কালো রঙের হতে হবে এবং সেটির আয়তন ৬০ ও ৪৫ সেন্টিমিটারের বেশি হতে পারবে না

৬. নির্বাচনী প্রচারণায় কোনো প্রার্থী পোস্টার বা লিফলেটে নিজ ছবি ও প্রতীক ব্যতীত অন্য কারও নাম, ছবি বা প্রতীক ব্যবহার করতে পারবেন না। তবে রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী দলীয় প্রধানের ছবি পোস্টার বা লিফলেটে ছাপাতে পারবেন

৭. মেয়র পদের প্রার্থীরা প্রত্যেক থানাধীন এলাকায় একটি করে সর্বোচ্চ দুটির অধিক নির্বাচনী ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবেন না এবং কাউন্সিলর প্রার্থীরা একটির অধিক নির্বাচনী ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবেন না

৮. নির্বাচনী প্রচারণায় কোনও প্রকার গেট, তোরণ, আলোকসজ্জা ব্যবহার করতে করতে পারবেন না প্রার্থীরা

৯. এ ছাড়া সিটি করপোরেশন (নির্বাচনী আচরণ) বিধিমালা, ২০১৬ এর অন্যান্য বিধিবিধান অনুসরণপূর্বক নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে হবে প্রার্থীদের

রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নতুন নির্বাচন কমিশন (ইসি) দায়িত্ব নেওয়ার পর সবচেয়ে বড় নির্বাচন হচ্ছে কুমিল্লা সিটি করপোরেশনে। বর্তমান নির্বাচন কমিশন একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করতে চায়।

“প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) প্রতিনিয়ত মোবাইল ফোনে আমাকে সুষ্ঠু নির্বাচনের জন্য বিভিন্ন দিক-নির্দেশনা দিচ্ছেন। আমি সততা ও নিরপেক্ষতা দিয়ে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে চাই কুমিল্লা নগরবাসীকে। শতভাগ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আমার চেষ্টার কোনো কমতি থাকবে না।”

শাহেদুন্নবী চৌধুরী আরও বলেন, “কোথাও কোনো অনিয়ম হলে কাউকে ছাড় দেওয়া হবে না। এরই মধ্যে পাঁচ প্রার্থীকে শোকজ করা হয়েছে এবং তারা এর জবাবও দিয়েছেন। নির্বাচনী তফসিল ঘোষণার পর ২৬ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় ৩৪৮টি মোটরসাইকেল আটক করেছে। মামলা দিয়ে ১০ লাখ ৩৪ হাজার টাকা জরিমানা আদায়ও করেছে।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের কিছু তথ্য:

  • তফসিল ঘোষণা: ২৫ এপ্রিল
  • মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ: ১৭ মে
  • মনোনয়নপত্র যাচাই-বাছাই: ১৯ মে
  • মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ: ২৬ মে
  • প্রতীক বরাদ্দ: ২৭ মে
  • ভোট গ্রহণ: ১৫ জুন

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো কুসিকের মেয়র নির্বাচিত হয়েছিলেন।

পুরনো খবর:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক