কুমিল্লা সিটির প্রশাসকের দায়িত্বে সফিকুল ইসলাম

কুমিল্লা সিটি করপোরেশনের প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে সফিকুল ইসলামকে; যিনি এখন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 01:47 PM
Updated : 14 May 2022, 01:47 PM

স্থানীয় সরকার নির্বাচন বিধি অনুযায়ী সোমবার সিটি করপোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ শেষ হচ্ছে, তার পরদিন অর্থাৎ মঙ্গলবার থেকে সফিকুল প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন। 

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

সফিকুল ইসলাম বলেন, ২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটির দ্বিতীয় নির্বাচন হলেও জনপ্রতিনিধিদের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ১৭ মে। আইন অনুযায়ী, প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। বর্তমান করপোরেশনের সদস্যদের মেয়াদ শেষ হবে ১৬ মে।

১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। বিজয়ী জনপ্রতিনিধি দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত প্রশাসকের দায়িত্ব পালন করবেন সফিকুল।

চিঠি পাওয়ার তথ্য জানিয়ে শনিবার বিকেলে সফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত ১১ মে স্থানীয় সরকার বিভাগের চিঠি পেয়েছি। আমি সততা ও নিষ্ঠার সঙ্গে কুসিকের প্রশাসকের দায়িত্ব পালনে কাজ করে যাব। দায়িত্ব পালনে সবার সহযোগিতা কামনা করছি।”

“স্থানীয় সরকার বিভাগের চিঠিতে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০০৯ এর ধারা ৬ অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশনের বর্তমান পরিষদের মেয়াদ আগামী ১৬ মে উত্তীর্ণ হবে।

“নির্বাচন কমিশন কর্তৃক ইতোমধ্যে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০১১ এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০১২ এর ধারা ২৫ অনুযায়ী নির্বাচিত মেয়র কর্তৃক দায়িত্ব গ্রহণের পূর্ব পর্যন্ত সিটি করপোরেশনের সকল প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা প্রধান নির্বাহী কর্মকর্তা, কুমিল্লা সিটি করপোরেশনকে অর্পণ করা হলো।

“জনস্বার্থে এ আদেশ জারি করা হলো এবং আগামী ১৭ মে থেকে এটি কার্যকর হবে।”

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের কিছু তথ্য:

  • তফসিল ঘোষণা: ২৫ এপ্রিল
  • মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ: ১৭ মে
  • মনোনয়নপত্র যাচাই-বাছাই: ১৯ মে
  • মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ: ২৬ মে
  • প্রতীক বরাদ্দ: ২৭ মে
  • ভোট গ্রহণ: ১৫ জুন

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো কুসিকের মেয়র নির্বাচিত হয়েছিলেন।

পুরনো খবর: